খেলাধুলা

ভিনিসিউসের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণা, গ্রেপ্তার ৪

রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্যের বিষয়টা পুরনো। এ জন্য স্প্যানিশ ফুটবলে ব্যাপক আলোচনা সমালোচনাও হয়েছে। অনেকের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়েছে। এবার ভিনিসিউসের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করায় চার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে স্পেনের পুলিশ। 

ঘটনার শুরু লা লিগার ম্যাচে। অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে রিয়ালের ম্যাচের আগে তিনটি অভিযোগ পায় লা লিগা কর্তৃপক্ষ। সেটার জের ধরেই তদন্তে নামে স্পেনের পুলিশ। তদন্ত শেষে বিদ্বেষমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার অভিযোগে চার ব্যক্তিকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনকে স্পেনের পুলিশ নিশ্চিত করেছে, ঐ চার ব্যক্তি লক্ষ্য করে বর্ণবাদী আচরণ করতে দর্শকদের প্ররোচিত করেছিল। তারা মুখোশ পরে মেট্রোপলিটানোয় যাওয়ার পরিকল্পনা করেছিলেন, যাতে ব্রাজিলিয়ান তারকাকে বর্ণবাদী মন্তব্য করলেও ধরা না পড়েন।

স্প্যানিশ ফুটবলে সবচেয়ে বেশি বর্ণবাদের শিকার হওয়া ফুটবলার ভিনিসিউস। ২০১৮ সালে রিয়ালে যোগ দেওয়ার পর থেকে প্রায়ই প্রতিপক্ষ সমর্থকদের তোপের মুখে পড়ছেন এই ফরোয়ার্ড। ভিনিসিউসকে লক্ষ্য করে বর্ণবাদী আচরণ করায় গত জুনে ভালেন্সিয়ার তিন সমর্থককে আট মাসের কারাদণ্ডও দেয় স্পেনের একটি আদালত।