খেলাধুলা

১৪ মাস আগেই সৌদির দায়িত্ব ছাড়লেন মানচিনি

ইউরোপ ছেড়ে সৌদি আরব যাওয়ার প্রাক্কালে রবার্তো মানচিনি বলেছিলেন, তিনি সৌদি আরবে ইতিহাস গড়তে চান। তবে ইতিহাস গড়ার আগেই জাতীয় দলের কোচের দায়িত্ব ছাড়তে হলো তাকে। চাকরি থেকে মানচিনির সরে দাঁড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে সৌদি ফুটবল ফেডারেশন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সৌদি ফুটবল ফেডারেশন সামাজিক মাধ্যমে জানায়, পারস্পরিক সমঝোতায় কোচের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন মানচিনি। মূলত বাজে পারফরম্যান্সের ধারাবাহিকতায় চাকরিই ছাড়তে হলো তাকে। সমঝোতার ভিত্তিতেই মেয়াদ শেষের আগে চাকরিতে ইস্তফা দিয়েছেন। তার মেয়াদ ছিল ২০২৭ সাল পর্যন্ত।

ইউরোপের ফুটবল ছেড়ে ২০২৩ সালে সৌদির দায়িত্ব নেন মানচিনি। মোটা অঙ্কের পারিশ্রমিক ও সুযোগ সুবিধা পেয়ে দেশটিতে যান তিনি। কিন্তু তার অধীনে ব্যর্থতার বৃত্তেই বন্দি থাকে সৌদি।

চলতি বছর এশিয়ান কাপে শেষ ষোলো থেকেই বিদায় নেয় সৌদি আরব। সেই ম্যাচে টাইব্রেকারের সময় আগেই মাঠ ছেড়ে যান মানচিনি। যা পছন্দ হয়নি সৌদি কর্তাদের। পরে যদিও তিনি ক্ষমা চেয়েছেন।

বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ান অঞ্চলে ‘সি’ গ্রুপে চার ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে এখন তিন নম্বরে আছে সৌদি আরব। গত ১০ অক্টোবর জাপানের কাছে তারা ২-০ গোলে হেরে যায় দেশের মাঠে। পাঁচ দিন পর গোলশূন্য ড্র করে বাহরাইনের সঙ্গে। আরও বিপদের আগেই তাই মানচিনির সঙ্গে দফারফা করলো সৌদি।

কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ মানচিনির। ২০২১ সালে ইতালির হয়ে জিতেছেন ইউরো। এর আগে ক্লাব ফুটবলে ইন্টার মিলানের হয়ে তিনবার জিতেছেন সিরি-আ। ম্যানচেস্টার সিটির হয়ে ২০১১-১২ মৌসুমে জিতেছেন প্রিমিয়ার লিগ। এছাড়াও ক্লাব ফুটবলে অনেক সাফল্য তার আছে।