খেলাধুলা

অদ্ভুতুড়ে ব্যাটিং ধ্বস, ১ রানে ৮ উইকেটের পতন

টেস্ট ক্রিকেটে মুড়ি মুড়কির মতো উইকেট পড়ার নজির অনেক আছে। কিন্তু ওয়ানডে কাপে ব্যাটিং দল ১ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে ফেললে সেটাকে কি বলা যায়? এমন অদ্ভুতুড়ে ব্যাটিং দেখা গেছে অস্ট্রেলিয়ার ওয়ানডে কাপে।

শুক্রবার (২৫ অক্টোবর) অস্ট্রেলিয়ার ওয়ানডে কাপে মুখোমুখি হয়েছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও তাসমানিয়া। আগে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট অস্ট্রেলিয়ার ইনিংসে একপর্যায়ে রান ছিল ২ উইকেটে ৫২। সেখান থেকে মাত্র ৫৩ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস।

অস্ট্রেলিয়ার ওয়ানডে কাপের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন দলীয় স্কোর এটি। আগেরটির সঙ্গেও জড়িয়ে আছে তাসমানিয়ার নাম। ২০০৩ সালে তাসমানিয়ার বিপক্ষে হোবার্টে ৫১ রানে গুটিয়ে গিয়েছিল সাউথ অস্ট্রেলিয়া।

ওয়েস্ট অস্ট্রেলিয়ার শুরুর চার ব্যাটারের দুজন কেবল ছুঁতে পেরেছেন দুই অঙ্ক। বাকি দুজনের রান ৭ ও ১। চারজন মিলে মোট করেছেন ৪৪, অতিরিক্ত খাত থেকে এসেছে তৃতীয় সর্বোচ্চ ৯। ব্যাটিং অর্ডারের পরের সাত ব্যাটারের সবাই ফেরেন শূন্য রানে! 

মোবাইল ডিজিটের ঘরে আউট হওয়া ক্রিকেটারদের মধ্যে আছেন ক্যামেরন ব্যানক্রাফট, জশ ইংলিস, অ্যাশটন টার্নার, কুপার কনোলি, হিল্টন কার্টরাইট, অ্যাশটন অ্যাগার, জাই রিচার্ডসনের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকারা।

ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন তাসমানিয়ার বাউ ওয়েবস্টার। একদম অচেনা থেকে নায়ক হয়ে উঠলেন স্রেফ। এই পেসার ১৭ রানে নেন ৬ উইকেট। স্ট্যানলেকের শিকার ১২ রানে ৩ উইকেট।

রান তাড়ায় নেমে সহজেই জিতে যায় তাসমানিয়া। ৮.৩ ওভারেই ৩ উইকেট হারিয়ে সহজে জিতে যায় তারা। এই আসরে আগের তিনবারের চ্যাম্পিয়ন ছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। এই হারে শেষ তাদের টানা চার শিরোপার স্বপ্ন। ছয় দলের আসরে চার ম্যাচে এক জয় নিয়ে পয়েন্ট তালিকার তলানিতে অবস্থান তাদের।