খেলাধুলা

নেতৃত্ব ছাড়তে চান শান্ত, চিঠির অপেক্ষায় বিসিবি

বাংলাদেশ দলের অধিনায়কত্ব ছাড়তে চান নাজমুল হোসেন শান্ত। গত নয় মাস ধরে তিন সংস্করণে নেতৃত্ব দিচ্ছেন এই বাঁহাতি ব্যাটার। তবে কোন এক সংস্করণ ছাড়বেন নাকি সব সংস্করণই ছাড়বেন এটি এখনো নিশ্চিত নয়। 

রাইজিংবিডিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন পরিচালক বিষয়টি জানিয়েছেন। বোর্ডে শান্ত এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানাননি। বিসিবি অপেক্ষায় আছে শান্তর চিঠির। 

‘সে কয়েকজনের সঙ্গে আলোচনা করেছে নেতৃত্ব ছাড়া নিয়ে। আমাদের আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি। সে চিঠি দেওয়ার পর স্পষ্ট হবে বিষয়টি আসলে কী। সে এক সংস্করণে ছাড়তে চায় নাকি তিন সংস্করণেই; সেটি চিঠি পেলে নিশ্চিত হওয়া যাবে’-বলছিলেন বিসিবি পরিচালক। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে তিন সংস্করণের নেতৃত্ব পেয়েছিলেন এই বাঁহাতি ব্যাটার। সাকিব আল হাসানের স্থলাভিষিক্ত হয়েছিলেন। 

শান্ত সবচেয়ে বেশি নেতৃত্ব দিয়েছেন টি-টোয়েন্টি সংস্করণে। ২০২৪ বিশ্বকাপসহ ২৪ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে ১০টি ম্যাচে জয় পেয়েছেন। তবে এই সংস্করণে তার পারফরম্যান্সের গ্রাফ নিম্নমুখী। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে শান্তর ব্যাটিং গড় মাত্র ১৮.৭৬। আর অধিনায়কত্ব ছাড়া গড় ২৬.৯৫। 

শান্ত নেতৃত্ব ছাড়লে টি-টোয়েন্টি সংস্করণে ছাড়ার সম্ভাবনাই বেশি। এ ছাড়া তার অধীনে বাংলাদেশ নয়টি টেস্ট খেলে জয় পেয়েছে তিনটিতে হেরেছে ছয়টিতে। অধিনায়ক হওয়ার পর টি-টোয়েন্টির মতো টেস্ট পারফরম্যান্সও নিম্নমুখী।

টেস্টে অধিনায়কত্ব ছাড়া শান্তর ব্যাটিং গড় ২৯.৮৩। আর অধিনায়ক থাকা অবস্থায় ২৫.৭৬। একমাত্র ওয়ানডেতে পারফরম্যান্সের গ্রাফ উর্ধ্বমুখী। ওয়ানডেতে ৯টি ম্যাচ খেলে তিনটিতে জয় আর হার ছয়টিতে। অধিনায়ক থাকাকালীন ওয়ানডেতে তার ব্যাটিং গড় ৫২.০০। আর না থাকা অবস্থায় ২৯.৪৪।

বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদ ওমরাহ করতে সৌদি আরবে অবস্থান করেছেন। তিনি দেশে ফিরলে শান্তর দায়িত্ব থেকে পদত্যাগ নিয়ে যে কোনো সিদ্ধান্ত আসতে পারে।