খেলাধুলা

মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে মুখোমুখি বার্সেলোনা-রিয়াল

এল ক্লাসিকো মানেই স্প্যানিশ ফুটবলের অন্যরকম এক উন্মাদনা। লা লিগার দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার এই লড়াই চিরকালীন। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই লড়াইয়ের সময় ঘনিয়ে এলেই স্পেনের কাতালুনিয়া আর মাদ্রিদে সাজ সাজ রব পড়ে যায়। চলতি মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে সাজতে যাচ্ছে মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু।

বাংলাদেশ সময় শনিবার (২৬ অক্টোবর) দিবাগত রাত ১টায় রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। ইতিহাস, ঐতিহ্য আর মর্যাদার লড়াইয়ের দিকেই আজ রাতে চোখ রাখছেন ফুটবলপ্রেমীরা।

লা লিগায় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই দলই আছে ফর্মের তুঙ্গে। বার্সেলোনা আছে টেবিলের শীর্ষে, তিন পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে রিয়াল। আজ তাদের সামনে সুযোগ হ্যান্সি ফ্লিকের দলের পাশে বসার। জিতলেই সমানে সমান পয়েন্ট হয়ে যাবে দুই দলের। আর বার্সেলোনার সামনে সুযোগ ৬ পয়েন্ট এগিয়ে যাওয়ার। ১০ ম্যাচে ৯ জয়ে ২৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সা, ৭ জয় ও ৩ ড্রয়ে ২৪ পয়েন্ট রিয়ালের।

সবশেষ তিন ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ গোল দিয়েছে বার্সেলোনা। কম যাচ্ছে না রিয়াল মাদ্রিদও, সবশেষ তিন ম্যাচে তাদের গোল ৯টি। দারুণ ফর্মে থাকা দল দুটির সামনে এবার কঠিন পরীক্ষা। সবশেষ ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল গুঁড়িয়ে দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ডকে। বার্সেলোনা ৫-২ ব্যবধানের জয় তুলে নিয়েছে বায়ার্নের বিপক্ষে।

এল ক্লাসিকোর লড়াই সামনে এলে ব্যক্তিগত লড়াইও এসে পড়ে। বার্সেলোনার লামিনে ইয়ামাল, রবার্ট লেভানডোভস্কি ও রাফিনহা আছেন ছন্দের চূড়ায়। দলের ৩৩ গোলের ২১টিই করেছেন এই তিনজন। ফর্মে আছেন রিয়ালের ভিনিসিউস, এমবাপ্পে, রদ্রিগো। আজ এমবাপ্পের জন্য নিজেকে প্রমাণের একটা চ্যালেঞ্জও অপেক্ষা করছে।

দুই কোচ ফ্লিক ও কার্লো আনচেলত্তির লড়াই হবে জমজমাট। বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ ফ্লিক এসে বার্সাকে ফিরিয়েছেন জয়ের ধারায়। আজকের রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে তাকেও। এদিকে আনচেলত্তির সামনে অর্জনের হাতছানি। তৃতীয় কোচ হিসেবে টানা পাঁচ বা ততোধিক ক্লাসিকো জয়ের কীর্তি গড়ার সামনে দাঁড়িয়ে তিনি। সব মিলিয়ে এক রোমাঞ্চকর লড়াইয়ের অপেক্ষা।