খেলাধুলা

রেকর্ড গড়ে রোনালদোকে ‘খোঁচা’ ইয়ামালের

লামিনে ইয়ামালকে ‘রেকর্ড বয়’ বলে অভিহিত করা যেতেই পারে। বয়স মাত্র ১৭। এই বয়সেই জাতীয় দল ও ক্লাবের হয়ে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বার্সেলোনা উইঙ্গার। এবার এল ক্লাসিকোতে গড়লেন নতুন এক রেকর্ড। সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এল ক্লাসিকোতে গোল করার রেকর্ড গড়েছেন ইয়ামাল।

শনিবার (২৬ অক্টোবর) সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৪-০ গোলে জেতা ম্যাচের তৃতীয় গোলটি করেন ইয়ামাল। ৭৬তম মাঠের মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে রাফিনহার ক্রসে আড়াআড়ি শটে গোলটি করেন স্প্যানিশ তরুণ। চলতি মৌসুমে এ নিয়ে ১৪ ম্যাচে ৬ গোল ও ৭ অ্যাসিস্ট করেছেন ইয়ামাল। 

ইয়ামাল গোলটি করেছেন ১৭ বছর ১০৬ দিন বয়সে। যা এল ক্লাসিকোতে সর্বকনিষ্ট গোলের রেকর্ড। তার আগে এই কীর্তি ছিল বার্সেলোনার সাবেক খেলোয়াড় আলফোনসো নাভারোর। এল ক্লাসিকোয় নিজের প্রথম গোল করার সময় নাভারোর বয়স ছিল ১৭ বছর ৩৫৬ দিন।

রিয়ালের বিপক্ষে রেকর্ডের সঙ্গে আরও একটি কারণেও আলোচনায় এসেছেন ইয়ামাল। গোল করে ক্রিস্টিয়ানো রোনালদোকে খোঁচা মেরে আলোচনায় এই তরুণ। গোলের পর রোনালদোর বিখ্যাত ‘কালমা’ উদ্‌যাপন করেন স্প্যানিশ উইঙ্গার। এই উদ্‌যাপনে এক হাত দিয়ে শান্ত থাকার ইশারা করে নিজের উপস্থিতি জানান দেওয়া হয়।

ইয়ামালের এমন উদ্‌যাপন রিয়াল সমর্থকদের জন্য ছিল কাঁটা ঘায়ে নুনের ছিটা। ম্যাচ শেষে এই উদ্‌যাপনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে আলোচনা আরেকটু বাড়িয়ে দিলেন এই তরুণ তুর্কী। ইয়ামাল লিখেছেন, ‘কালমা, অভিযান সম্পন্ন।’

এর আগে ম্যাচ জয়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইয়ামাল লা লিগা জয়ের দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি বলেছিলেন, ‘আমি বলতে চাই, বার্সা দীর্ঘজীবী হও। চলো এগিয়ে যাই এবং লা লিগা জিতি। আমরা এটার জন্যই ঝাঁপিয়ে পড়ব।’