খেলাধুলা

এশিয়ার নতুন চ্যাম্পিয়ন আফগানিস্তান

এশিয়ার নতুন চ্যাম্পিয়ন আফগানিস্তান। আজ রোববার (২৭ অক্টোবর) রাতে ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত  ইমার্জিং এশিয়া কাপের ফাইনালে দুইবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে আফগানিস্তান দল। যা দেশটির ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা।

এদিন শ্রীলঙ্কা টস জিতে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৩৩ রান করে। জবাবে অত্যন্ত ধারাবাহিক পারফরমার সেদিকুল্লাহ অটলের ফিফটিতে ভর করে ১৮.১ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা। নিশ্চিত করে শিরোপা।

রান তাড়া করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় আফগানিস্তান। শাহান আচার্যের অ্যাঙ্গুলার ডেলিভারিতে বোল্ড হয়ে যান জুবাইদ আকবরি। সেখান থেকে সেদিকুল্লাহ ও দারবিশ রাসুলি ৪৩ রানের জুটি গড়েন দ্বিতীয় উইকেটে। এই রানের মাথায় দুশান হেমন্তের বলে নুয়ানিন্দু ফার্নান্দোর হাতে ক্যাচ দিয়ে দারবিশ ফিরেন ২ চার ও ১ ছক্কায় ২৪ রান করে।

সেখান থেকে সেদিকুল্লাহ ও করিম জানাত ৫২ রানের জুটি গড়ে দলের জয়ের ভিত গড়ে দেন। দলীয় ৯৫ রানের মাথায় করিম ফিরেন ইশান মালিঙ্গার বলে বোল্ড হয়ে। তিনি ২৭ বলে ৩ ছক্কায় ৩৩ রানের ইনিংস খেলে যান।

এরপর সেদিকুল্লাহ সতীর্থ মোহাম্মদ ইশাককে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। সেদিকুল্লাহ ৫৫ বলে ৩টি চার ও ১ ছক্কায় ৫৫ রানে অপরাজিত থাকেন। এটা ছিল চলতি আসরে পঞ্চম ম্যাচে তার পঞ্চম ফিফটি। এর আগে তিনি ৮৩, ৫২, ৯৫* ও ৮৩ রানের ইনিংস খেলেন। পাঁচ ম্যাচে তার মোট রান দাঁড়িয়েছে ৩৬৮। ইশাক ৬ বলে ১ চার ও ১ ছক্কায় অপরাজিত ১৬ রানের ইনিংস খেলেন।

তার আগে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলিং তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। ১৫ রান তুলতেই হারিয়ে বসে ৪ উইকেট। সেখান থেকে শ্রীলঙ্কার রান ১৩৩ পর্যন্ত নিয়ে যান শাহান, নিমেশ ভিমুক্তি ও পবন রত্নায়েকে। শাহান ৪৭ বলে ৬ চারে অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলেন। নিমেশ ১ চার ও ১ ছক্কায় ২৩ ও পবন ১ ছক্কায় করেন ২০ রান। তাদের আর কেউ দুই অঙ্কের কোটায় রান করতে পারেননি।

বল হাতে আফগানিস্তানের বিলাল সামি ৪ ওভারে ২২ রান দিয়ে ৩টি উইকেট নেন। আল্লাহ মোহাম্মদ গজনফার ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন ২টি উইকেট। ফাইনালে ম্যাচসেরা হন তিনি। আর ৩৬৮ রান করে সিরিজ সেরা হন সেদিকুল্লাহ।