ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

জুটির রসায়নে অনন্য তারা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-০২ ৭:১৯:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-০৩ ১:০৫:০৯ এএম
জুটির রসায়নে অনন্য তারা
Voice Control HD Smart LED

লন্ডন থেকে ক্রীড়া প্রতিবেদক: বিশ্বকাপ বলে কথা না, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের জুটির রসায়ন বরাবরই অনন্য। দুজনের ব্যাটিং জুটি দেখতে খারাপ লাগবে এমন ক্রিকেটপ্রেমি খুঁজে পাওয়া যাবে বলে মনে হয় না কখনোই।
বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সবথেকে সফল জুটি তারা। ৭৮ ওয়ানডেতে তাদের দুজনের রান ২৭৮৮। এতো শুধুই পরিসংখ্যান। এর ভেতরে কতো ম্যাচের নায়ক তারা, কতো ম্যাচে খাদের কিনারা থেকে দলকে তুলে এনেছেন তা হয়তো নিজেরাও ভুলে গেছেন।

বিশ্বকাপের মঞ্চে আরও একবার তারা জ্বলে উঠলেন। ২০০৭ বিশ্বকাপে যেবার ভারতকে মাটিতে নামিয়ে এনেছিল বাংলাদেশ সেখানেও সাকিব, মুশফিক রেখেছিলেন ৮৪ রানের বিশাল অবদান। ওয়ানডে ক্রিকেটে সেবার দ্বিতীয়বারের মতো জুটি বেঁধেছিলেন তারা। ভারত বধের ‘আনসাং হিরো’ ছিলেন দুজনই। আজ সেই মঞ্চে আবার জুটি বেঁধে দলকে সম্মানজনক স্কোর এনে দিয়েছেন এ দুই ব্যাটসম্যান। ১৪২ রানের জুটিতে এলোমেলো করে দিয়েছেন প্রোটিয়াদের বোলিং আক্রমণ। এমন মঞ্চে তাদের এমন কীর্তি অবশ্য নতুন নয়।



২০১৫ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ক্যানবেরাতে ১১৪ রানের জুটি গড়েছিলেন আফগানিস্তানের বিপক্ষে। তাদের ওই জুটিতে বাংলাদেশ পেয়েছিল বড় পুঁজির রসদ। আজ তারা সেই রানকেও ছাড়িয়ে গেছেন। গড়েছেন রেকর্ড। তাদের ১৪২ রান এখন বাংলাদেশের বিশ্বকাপ সর্বোচ্চ। তবে দুজনই ফিরেছেন আক্ষেপ নিয়ে। দুজনই ফিরেছেন সত্তরের ঘরে। নিজের জার্সির নম্বরে ৭৫, এ থামেন সাকিব। মুশফিক ৩ রান বেশি করে। অথচ দুজনেরই ভালো সুযোগ ছিল তিন অঙ্ক ছোঁয়ার। পারেননি। তবে প্রোটিয়া বোলারদের তারা দুজন যেভাবে শাসন করেছেন তাতে চোখ জুড়িয়েছে ওভালের প্রত্যেকের।



আগ্রাসন দেখিয়ে তারা খেলেছেন। ২২ গজে থিতু হতে দেননি রাবাদা, ফিকোযাও, মরিস কিংবা দুই স্পিনার তাহির ও মারক্রমকে। স্বাচ্ছন্দে ব্যাটিং করে সাকিব বিশ্বকাপের ষষ্ঠ ও মুশফিক পঞ্চম হাফসেঞ্চুরি পেয়েছেন। একটি পরিসংখ্যান বলে রাখা ভালো, এ নিয়ে পঞ্চমবারের মতো তাদের দুজনের জুটি ছুঁয়েছে সেঞ্চুরির ল্যান্ডমার্ক। আগের চারবারের তিনবারই জিতেছে বাংলাদেশ। একবার পারেনি জিম্বাবুয়ের বিপক্ষে। আজ তেমন দিন দেখতে চায় না বাংলাদেশ। চায় বিশ্বমঞ্চে আরেকবার দক্ষিণ আফ্রিকাকে হারাতে, যেভাবে হারিয়েছিল ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে।



রাইজিংবিডি/লন্ডন/২ জুন ২০১৯/ইয়াসিন

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge