ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঢাকা ফাঁকা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-০৬ ৪:৩১:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-০৭ ৪:২৮:১৯ পিএম
ঢাকা ফাঁকা
ছবি: মামুন খান
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঢাকা ছেড়েছে প্রায় ১ কোটি  মানুষ। ঈদের পরের দিন ঢাকা ছাড়ছেন ঘরমুখো মানুষ। এ কারণে এখন রাজধানী ঢাকার চিরচেনা রূপ আর নেই। তাই রাজধানী এখন অনেকটাই ফাঁকা।

ঈদের সরকারি ছুটি শুরু হয়েছে গত ৪ জুন  মঙ্গলবার। তবে ২৮ মে থেকেই রাজধানী ছাড়তে শুরু করেছেন নগরবাসী। ঘরমুখো মানুষ আগামী ৮ থেকে ৯ জুন ঢাকায় আসা শুরু করবে।

রাস্তায় মূল সড়কে বাস চলাচল করেছে খুবই কম। মার্কেট ও বিপণি বিতানগুলোও বন্ধ। সর্বত্রই এখন অনেকটাই নীরবতা। রাস্তায় কয়েকটি গণপরিবহন চলেও প্রাইভেট গাড়ি খুবই কম। তবে নগরজুড়ে রিকশা চলছে চোখে পড়ার মত। অনেকে মটর সাইকেলে চড়ে পরিবার নিয়ে ঘুরতে বের হয়েছেন। এদিকে রাস্তায় লোকজন কম থাকলেও বিভিন্ন উদ্যান আর দর্শনীয় স্থানগুলোতে ভিড় করছে সব বয়সী মানুষ। ফুটপাত থেকে কিছু লোকের হেঁটে চলা এই ছিল বৃহস্পতিবার রাজধানীর প্রাণকেন্দ্র সচিবালয়, জিপিও, পল্টন মোড়ের চিত্র।

শুধু পল্টন নয়, পুরো রাজধানীজুড়েই নীরবতা নেমে এসেছে। প্রতিদিন যে এলাকা হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত থাকে, যানজট যে স্থানটিকে প্রায়ই স্তব্ধ করে তোলে, যেখানে মানুষের নিঃশ্বাস ফেলার ফুরসতটুকু নেই। সেই রাজধানী ঢাকার এই রূপ যেন অবিশ্বাস্য। বছরে দুই ঈদের ছুটিতে ছাড়া রাজধানীতে এমন দৃশ্যের দেখা পাওয়া দুস্কর।

তবে ফাঁকা রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন মহল্লায় চলছে ঈদের নানা আয়োজন। নগরীর অধিকাংশ দোকানপাট বন্ধ থাকলেও মহল্লারসড়কগুলোর পাশে মৌসুমি ব্যবসায়ীরা খেলনা, চরকবাজি, পুরাতন কাপড়, ফুসকা বিভিন্ন খাবার বিক্রি করছে। শিশুসহ যাদের প্রয়োজন কিনেছেন তারাই প্রয়োজন মতো কিনছেন।

পুরান ঢাকার নয়াবাজারের বাসিন্দা বেসরকারি ব্যাংকে কর্মরত রবিউল হক রাইজিংবিডিকে বলেন, গ্রামের বাড়ি মুন্সিগঞ্জে যাওয়া হয়নি। তাই পরিবার নিয়ে ঘুরতে বের হয়েছি। বিনোদন কেন্দ্রে (চিড়িয়াখানা) যাব। ঢাকা যে কত সুন্দর তা এখন না দেখলে বুঝা যাবে না। কোলাহল নেই এমনকি যানজটও নেই।

রাজধানীতে রিকশা চালান আবুল মিয়া গ্রামের বাড়ি রংপুরে। তিনি রাইজিংবিডিকে বলেন, অরি-গলিতে লোকজন দেখা গেলেও মূল সড়কের পুরোটাই ফাঁকা। রাস্তায় যানজট নেই তাই আয়ও একটু বেশি হয়েছে।

 



তিনি বলেন, ঈদের সরকারি ছুটি শেষ হবে ৯ জুন। এর পরে বাড়ি যাব।

মিরপুরের বাসিন্দা রাবিত হাসান রাইজিংবিডিকে জানান, প্রতি ঈদের পরে দিন রাত কিংবা দিনে রিকশায় ঘুরতে বের হন তিনি। আবহাওয়া ভালো থাকায় পরিবারসহ আজও বেরিয়েছেন ঘুরতে।

ঈদে ফাঁকা ঢাকা দেখার মজাই আলাদা। সারা বছর রাস্তায় জ্যামে বসে কত না সময় যায় আমাদের।  জ্যাম আর গরমের কথা চিন্তা করে বের হওয়া যায় না।

এদিকে ফাঁকা ঢাকার রাজপথ দখলে নিয়েছে রিকশা। গণপরিবহন কম থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া হাঁকছেন রিকশাচালকরা। এই অতিরিক্ত ভাড়া নিয়ে অভিযোগও করেন যাত্রীরা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঈদকে কেন্দ্র করে রাজধানীর নিরাপত্তা জোরদার করা হয়েছে।

তিনি বলেন, ঈদুল আজহা উপলক্ষে রাজধানীজুড়ে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের চেক পোস্ট ও মোবাইল টিম টহল দায়িত্ব পালন করছে। পাশাপাশি র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সঙ্গে সমন্বয় করে কাজ করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৯/ আসাদ/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge