ঢাকা, মঙ্গলবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

উৎসবে মাতোয়ারা সিলেটে শতকণ্ঠে বর্ষবরণ

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৪ ১২:১৭:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৪ ১২:১৭:১০ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : আবহমান বাংলার ঐতিহ্যের পেখম ছড়িয়েছে পয়লা বৈশাখে।  রাজপথে মঙ্গল শোভাযাত্রা আর বাদ্যযন্ত্র-হর্ষধ্বনির আওয়াজে উচ্ছ্বাস-উন্মাদনায় মেতে ওঠেছে সিলেট নগরী। বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দকে বরণে পুরো সিলেট পরিণত হয়েছে এক উৎসবের নগরীতে।

বিদ্রোহী কবি নজরুলের ‘ঐ নূতনের কেতন ওড়ে কালবোশেখীর ঝড়... তোরা সব জয়ধ্বনি কর’ এ কবিতার প্রতিফল ঘটেছে রাজপথে।  বাঙালি ঐতিহ্যের অহংকার বাংলা নববর্ষ উদযাপন উৎসবে মাতোয়ারা সিলেট। এ জয়ধ্বনিতে অপ্রাপ্তি আর অশুভ-ব্যর্থতার গ্লানি ভুলে সমৃদ্ধি কামনায় উদযাপিত হচ্ছে নববর্ষ।

পয়লা বৈশাখ রোববার সূর্য উদয়ের সাথে সাথে শতকণ্ঠে বৈশাখকে বরণ করেছে সাংস্কৃতিক সংগঠন শ্রুতি।  নগরীর সুবিদবাজারস্থ ব্লুবার্ড স্কুল অ্যান্ড কলেজের প্রাথমিক ক্যাম্পাস মাঠে দিনব্যাপী বর্ষবরণ অনুষ্ঠানে নজরুল সংগীতের কিংবদন্তী সুজিত মোস্তফাকে সম্মাননাও প্রদান করবে সংগঠনটি।

এদিকে, সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করে জেলা প্রশাসন। মঙ্গল শোভাযাত্রায় ছিল রং-বেরংয়ের মুখোশ আর হাতি-ঘোড়া। শোভাযাত্রায় যোগ দেন বিভিন্ন সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ও শিক্ষক-ছাত্রসহ সব শ্রেণি-পেশার মানুষ। অংশ নিয়েছিলেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

এ ছাড়া, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মুরারিচাঁদ (এমসি) কলেজ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও মদন মোহন কলেজ, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি ও নর্থইস্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শোভাযাত্রা বের করা হয়। এ ছাড়া, এসব প্রতিষ্ঠানেও নানা আয়োজনে চলছে বর্ষবরণ।
 


এদিকে, নববর্ষ উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরীর চাঁদনীঘাট এলাকায় আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী মেলার।  সিসিক এবারো বছরের নতুন সূর্যকে বরণ করতে পয়লা বৈশাখ সকাল ৯টায় নগরীতে আনন্দ শোভাযাত্রা বের করে।  এ ছাড়া, সকাল ১০টায় নগর ভবনে শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানের উদ্বোধন করবেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

বছরের প্রথম দিনে প্রথা অনুযায়ী মনিপুরীদের আয়োজনে থাকবে পাঁচ দিনব্যাপী পাশা খেলা। সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন আচার-অনুষ্ঠানের অংশ হিসেবে সিলেটের লাক্কাতুড়া চা বাগানে আয়োজন করা হয়েছে চড়ক পূজার।

পাশাপাশি সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক  সংগঠন আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে চলছে বর্ষবরণ।

 


রাইজিংবিডি/ সিলেট/১৪ এপ্রিল ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/সাইফুল