ঢাকা, বৃহস্পতিবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দুই মাসের মধ্যে ৫০০০ চিকিৎসক নিয়োগ : স্বাস্থ্যমন্ত্রী

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-২০ ৮:১৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২১ ৮:১৪:২৭ এএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : দুই মাসের মধ্যে ৫ হাজার চিকিৎসক নিয়োগ পাচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি। তিনি বলেছেন, ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এরমধ্যে আগামী ২ মাসের মধ্যে ৫ হাজার চিকিৎসক নিয়োগ পাবেন।

বুধবার বিকেলে সিলেটে এম এ জি ওসমানী মেডিকেল কলেজের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। একই সঙ্গে দেশের সব কমিউনিটি ক্লিনিক আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিক চারকক্ষের হবে, যেখানে ডেলিভারি রুমও থাকবে।

এর আগে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। কলেজ ও হাসপাতালের সর্বস্তরের শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের উদ্যোগে এ মতবিনিময় সভার সভাপতিত্ব করেন এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ময়নুল হক।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবাকে নিয়ে সরকার আরও সুনাম অর্জন করতে চায়। তবে এ ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ রয়েছে। বিশেষ করে দেশে সংক্রামক রোগ নিয়ন্ত্রণে এলেও অসংক্রামক রোগের (ক্যান্সার রোগ, কিডনী রোগ আর ডায়াবেটিস রোগ) আধিক্য বেড়ে গেছে। এ জন্য নির্বাচনের মেনোফেস্ট অনুসারে দেশের প্রত্যেক বিভাগে স্বতন্ত্র ক্যান্সার এবং কিডনি হাসপাতাল নির্মাণ করার পাশাপাশি স্বাস্থ্য সেবা, চিকিৎসা এবং শিক্ষার উন্নয়নে সরকার কাজ করে যাবে।

মন্ত্রী দেশের স্বাস্থ্য সেবায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রীর আন্তরিকতার কারণে দেশের স্বাস্থ্যসেবা সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। বিশেষ করে প্রাইমারি স্বাস্থ্য সেবার উন্নয়নের মাধ্যমে দেশ অনেক এগিয়ে গেছে। অনেক জটিল রোগেরও চিকিৎসা এখন দেশে হচ্ছে, যে কারণে চিকিৎসার জন্য বিদেশমুখী হওয়া অনেকাংশে কমেছে।

কিছু দিনের মধ্যে স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস হবে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষা আইন পাস হলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। তাই রোগীদের সেবার মাধ্যমে ভালো রাখার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি। জনগণের সেবা চায় বলেই জনগণ শেখ হাসিনাকে নির্বাচনে বিপুল বিজয় উপহার দিয়েছে বলেও যোগ করেন তিনি।

মতবিনিময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব জি এম সালেহ উদ্দিন, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. মুর্শেদ আহমদ চৌধুরী, স্বাচিপ সিলেট জেলার আহ্বায়ক ডা. রুকনুদ্দিন, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

মতবিনিময় শেষে মন্ত্রী ওসমানী মেডিকেল হাসপাতাল পরিদর্শন করেন। তিনি হাসপাতালের আইসিইউ এবং এইচডিইউসহ বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন এবং রোগীদের সঙ্গে কথা বলেন। সন্ধ্যায় মন্ত্রী জাহিদ মালেক শহীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতাল পরিদর্শন করেন। তিনি তিন দিন সিলেটে অবস্থান করছেন।

শুক্রবার সকালে বিমানযোগে তার ঢাকা যাওয়ার কথা রয়েছে।



রাইজিংবিডি/সিলেট/২০ ফেব্রুয়ারি ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন