ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

একই দিনে ৬ বাল্যবিয়ে বন্ধ করল ভ্রাম্যমাণ আদালত

অদিত্য রাসেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৭ ৭:৩০:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৭ ৭:৩০:৩৯ পিএম

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে একই দিনে ছয়টি বাল্যবিয়ে বন্ধ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বাল্যবিয়ের আয়োজন করার দায়ে ছয় জনকে অর্থদণ্ড ও প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত ছেলে বা মেয়ের বিয়ে দেবে না মর্মে বাবা-মায়ের কাছ থেকে মুচলেকা নেয়া হয়েছে।

শুক্রবার বিকেল থেকে গভীর রাত পর্যন্ত সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে বাল্যবিয়ে বন্ধ করা হয়।

এ অভিযানে সয়দাবাদ ইউপি চেয়ারম্যান নবীদুল ইসলাম, কালিয়া হরিপুর ইউপি চেয়ারম্যান সবুর শেখ, পৌর ভূমি সহকারী কর্মকর্তা নজরুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র গোলাম মোস্তফা ও আনসার ব্যাটালিয়নের পিসি নুরুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শনিবার দুপুরের দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, শুক্রবার সন্ধ্যায় কালিয়া হরিপুর ইউনিয়নের কাশিয়াহাটা গ্রামের আব্দুল আলীমের মেয়ে ও তেতুলিয়া চুনিয়াহাটা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী খাদিজা খাতুনের (১৫) সঙ্গে কাদাই গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে রাসেলের (২১) বিয়ের আয়োজন চলছিল। গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে বাল্যবিয়ে বন্ধ করা হয়। রাত সাড়ে ৯টার দিকে একই ইউনিয়নের কান্দাপাড়া গ্রামের মানিক শেখের বাড়িতে অভিযান চালিয়ে তার মেয়ে ও কান্দাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী মিষ্টি খাতুন (১১) ও ছাইফুল ইসলামের ছেলে সিরাজ উদ্দিনের (২২) বাল্যবিয়ে বন্ধ করা হয়।

বিকেলে শহরের চক কোবদাসপাড়া মহল্লার তাইজুল ইসলামের মেয়ে ও হৈমাবালা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী তানিয়া খাতুনের (১৩) সঙ্গে হরিনা গোপাল আদর্শ গ্রামের আব্দুর রহমানের ছেলে লাদেনের (২৪) বিয়ের আয়োজন চলাকালে সেখানে অভিযান চালানো হয়। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি টের পেয়ে কাজী পালিয়ে যায়। এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বিয়ে বন্ধ করা হয়। এ সময় বর লাদেন শেখ ও কনের মা রুমা খাতুনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়া হয়েছে।

রাত সাড়ে ১০টার দিকে শহরের মালশাপাড়ায় মহল্লার আব্দুল হান্নানের বাড়িতে অভিযান চালিয়ে তার মেয়ে ও এসবি রেলওয়ে কলোনি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী বৃষ্টি খাতুন (১৩) ও রাণী গ্রামের আব্দুস সালামের ছেলে শামীম আহমেদের (২৭) বাল্যবিয়ে বন্ধ করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বর ও কনের বাবা প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।

রাত ৮টার দিকে কাওয়াখোলা ইউনিয়নের বেড়াবাড়ী গ্রামে অভিযান চালিয়ে শুকুর আলীর মেয়ে ও গোরী আরবান উচ্চ বালিকা বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী শিউলি খাতুন (১২) এবং ঘুড়কা এলাকার উজ্জ্বল হোসেন ছেলে ছেলে মুরলীর (১৫) বিয়ে বন্ধ করা হয়। এ সময় বর ও কনের বাবা প্রত্যেককে পাঁচ হাজার করে জরিমানা করা হয়।

রাত সাড়ে ১১টার দিকে সয়দাবাদ ইউনিয়নের হাট সারুটিয়া গ্রামের ইদ্রিস প্রামাণিকের বাড়িতে অভিযান চালিয়ে তার মেয়ে রত্না খাতুন (১৩) ও রতনকান্দি ইউনিয়নের দত্তবাড়ী গ্রামের আব্দুল খালেকের ছেলে চান মিয়ার (২৭) বাল্যবিয়ে বন্ধ করা হয়।



রাইজিংবিডি/সিরাজগঞ্জ/২৭ এপ্রিল ২০১৯/অদিত্য রাসেল/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন