ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেঘনা তীরে সীমানা প্রাচীর গুঁড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ

হাসান উল রাকিব : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ৪:৫৯:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ৪:৫৯:৩০ পিএম
মেঘনা তীরে সীমানা প্রাচীর গুঁড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা নদী দখল করে গড়ে তোলা আব্দুল মোনায়েম গ্রুপের সুগার রিফাইন মিলের ৫০০ ফুট সীমানা প্রাচীর গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ)  নারায়ণগঞ্জ নদীবন্দর কতৃপক্ষ।

একই সঙ্গে বৈদ্যেরবাজার এলাকায় নদী দখল করে জাহাজ নির্মাণ শিল্প সম্প্রসারণ করায় ইউনিক গ্রুপের প্রায় ৭ লাখ বর্গফুট ভরাট বালু জব্দ করে নিলামে তুলে ২৯ লাখ টাকায় বিক্রি করে দিয়েছে বিআইডব্লিউটিএ’র ভ্রাম্যমাণ আদালত। পরে ভরাটকৃত জায়গা ভেকু দিয়ে খনন করে নদী দখলমুক্ত করার প্রক্রিয়া শুরু করা হয়।

বুধবার সকাল ১০টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এবং নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ন-পরিচালক গুলজার আলীর তত্ত্বাবধানে বিআইডব্লিউটিএ তৃতীয় দিনের মতো এ উচ্ছেদ অভিযান শুরু করে। এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ নদীবন্দরের উপ-পরিচালক মো. শহীদুল্লাহসহ টেকনিক্যাল কর্মকর্তারা।

নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক গুলজার আলী জানান, নদী দপ্তরের অনুমোদন থাকলেও এই দুই শিল্প প্রতিষ্ঠান সরকারি আদেশ ভঙ্গ করে নদীর নির্ধারিত জায়গা দখল করে পাকা স্থাপনা নির্মাণসহ নদীর বিরাট অংশ ভরাট করে ফেলেছে। তাই তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

গুলজার আলী বলেন, গত শুক্রবার নদী কমিশনের চেয়ারম্যান বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদীবন্দরের কর্মকর্তাদের নিয়ে সরেজমিন মেঘনা নদী পরিদর্শন করে মেঘনা গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, আমান ইকোনোমিক জোন, ইউনিক গ্রুপ, আল মোস্তফা গ্রুপের পলিমার ইন্ড্রাস্ট্রিজসহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠানে নদী দখলের প্রমাণ পেয়েছে। তারই আলোকে এ অভিযান চালানো হচ্ছে।

বিআইডব্লিউটিএ'র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, নদীর নির্ধারিত সীমানার অভ্যন্তরে যে সব শিল্পপ্রতিষ্ঠান দখল করেছে, উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। মেঘনা নদীতে আরো দুই দিন অভিযান চালিয়ে ছয় দিনব্যাপী এই উচ্ছেদ অভিযান সমাপ্ত করা হবে।

এর আগে মঙ্গলবার বৈদ্যেরবাজার এলাকায় মেঘনা নদীর পশ্চিম তীর দখল করে গড়ে তোলা আল মোস্তফা গ্রুপের ৪ তলা ভবন গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া নদী দখল করে ডকইয়ার্ড সম্প্রসারণ করায় ইউরো মেরিনশিপ বিল্ডার্স নামে জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

 

 

 

রাইজিংবিডি/নারায়ণগঞ্জ/২২ মে ২০১৯/হাসান উল রাকিব/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge