ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বিদেশ যেতে কেউ ডুবে মারা যাক, এটা চাই না’

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২০ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ‘বিদেশ যেতে কেউ ডুবে মারা যাক, এটা চাই না’

গোপালগঞ্জ প্রতিনিধি : ভূ-মধ্য সাগরে নৌকা ডুবিতে বাংলাদেশিদের মৃত্যুর বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এমপি বলেছেন, ‘‘দেশের কোনো নাগরিক বিদেশে যাওয়ার সময় মারা যাক, এটা আমরা চাই না। অবৈধ পথে বিদেশে নিয়ে যাওয়ার সময় সাগরে ডুবে মৃত্যুকে ‘খুন করা’ হিসেবে বিবেচনা করা হবে।’’

আজ শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

মন্ত্রী দালাল ও এজেন্টদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘‘আমার প্রথম কাজই হবে তাদের ধরা, যারা অবৈধভাবে বিদেশে লোক পাঠান। এ সব মৃত্যুর জন্য দালাল চক্রই দায়ী আর এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’’

দালালদের ব্যাপারে সজাগ থেকে তাদের আইনের হাতে সোপর্দ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বিদেশে নারী শ্রমিক নির্যাতন বিষয়ে মন্ত্রী বলেন, এখান থেকে যারা মধ্যপ্রাচ্যে যান, তারা একা হয়ে পড়েন। ভাষাগত কারণে অনেক সময় সমস্যার সৃষ্টি হয়। যে কারণে অনেকে দেশে ফিরে আসার জন্য নির্যাতনের কথা বলেন।

প্রশিক্ষণের মাধ্যমে নারী শ্রমিক পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।

নতুন শ্রমবাজার নিয়ে ইমরান আহমেদ বলেন, আগামী ১ আগস্ট থেকে মালয়েশিয়া সেখানে থাকা অবৈধ শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী আগস্ট মাসের মধ্যে শ্রমিক পাঠানোর জন্য পুরোপুরি উন্মুক্ত হয়ে যাবে দেশটি। সেখানে নতুন শ্রমিক নিয়োগ শুরু হবে। এ ব্যাপারে মালয়েশিয়া সরকারের সঙ্গে কথা হয়েছে এবং প্রথম ধাপের কাজ শেষ হয়েছে।

এর আগে তিনি টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। পরে বঙ্গবন্ধু ভবনে রক্ষিত মন্তব্য বহিতে স্বাক্ষর করেন।

 

রাইজিংবিডি/গোপালগঞ্জ/২০ জুলাই ২০১৯/বাদল সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়