ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কিশোর গ‌্যাং

সাইবার ক্রাইমে জড়াচ্ছে নারায়ণগঞ্জের কিশোররা

হাসান উল রাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ১৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাইবার ক্রাইমে জড়াচ্ছে নারায়ণগঞ্জের কিশোররা

হাসান উল রাকিব, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে সাইবার ক্রাইমে জড়িয়ে পড়ছে কিশোর গ‌্যাংয়ের সদস‌্যরা। ইন্টারনেটের বদৌলতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এরা ছদ্ম নামে মানুষের সম্মানহানি ও সামাজিক মর্জাদা ক্ষুন্ন করার চেষ্ট করছে।

নারায়ণগঞ্জের সাতটি থানায় এ ধরনের বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে। এসব অভিযোগের ভিত্তিতে কয়েকজনকে আটকও করেছে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস‌্যরা। তবে অধিকাংশ অপরাধী ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

সাইবার ক্রাইমে দিন দিন সবচেয়ে বেশি জড়িয়ে পড়ছে বখাটে কিশোররা। তারা টার্গেট করা ব্যক্তির মা, বোন বা অন্য কোনো মেয়ের সাথে ছবি সংযুক্ত করে ফেসবুকে ছড়াচ্ছে। এ ক্ষেত্র তরুণী ও নারীরাই সবচেয়ে বেশি ভোগান্তির শিকার।

নগরীর দেওভোগ এলাকার আক্তার হোসেনের ছেলে মেহেরাব হোসেন। তাকে নিয়ে গত সাত মাস ধরে একটি ছদ্ম নামের ফেসবুক আইডি থেকে আপত্তিকর মন্তব্য করা হচ্ছে। প্রথমে ওই এলাকার সুমাইয়া নামের একটি মেয়ের ছবি মেহেরাবের ছবির সাথে যুক্ত করে আপত্তিকর মন্তব্য লিখে ফেসবুকে পোস্ট করা হয়। এরপর মেহেরাবের মায়ের ছবিতে সম্মানহানিকর নানা মন্তব্য লিখে স্ট্যাটাস দেয়া হয়।

বিষয়টি নজরে এলে এই দুই পরিবার মিলে গত ৬ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ সদর থানায় একটি সাধারণ ডায়েরি করে। পরে পুলিশ তদন্তে নেমেও আসল অপরাধীকে খুঁজে বের করতে পারেনি।

এ ঘটনার তদন্তকারি কর্মকর্তা নারায়ণগঞ্জ সদর থানার এস আই মোস্তফা রাইজিং বিডিকে বলেন, ‘দেওভোগ এলাকার সুমাইয়া নামের এক তরুণী, মেহেরাব হোসেন ও তার মা অভিযোগ করেছে। ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে কথা বলেছি। এ অভিযোগটি পুলিশের আইটি সেকশনে পাঠানো হয়েছে। এখনো অপরাধীকে সনাক্ত করতে পারিনি। ’

সুমাইয়া আক্তার জানান, ফেসবুকে তার নামে একটি ফেক আইডি খুলে একই এলাকার মেহেরাব হোসেন ও তার মাকে জড়িয়ে অপত্তিকর স্ট্যাটাস দেয়া হয়েছে। এতে করে তাদের তিনজনেরই সামাজি মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। পুলিশ এখনও অপরাধীকে খুঁজে বের করতে পারেনি।

মেহেরাবের মা বলেন, ‘আমার স্বামী সিঙ্গাপুর প্রবাসী। সুমাইয়া নামের মেয়েটির সাথে আমার ছেলেকে জড়িয়ে ও আমার চরিত্র নিয়ে বাজে মন্তব্য করা হয়েছে। এ ঘটনায় আমরা সামাজিকভাবে খুবই বিব্রতকর অবস্থায় পড়েছি। ’

নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘ইদানিং লক্ষ‌্য করছি, কিশোররাই সাইবার ক্রাইমে বেশি জড়িত হচ্ছে। একটু আইটি বিষয়ে জানলেই মানুষের মর্যাদা ক্ষুন্ন করে সামাজিক মাধ্যমে আজেবাজে মন্তব্য করছে। বিষয়টিতে প্রশাসনের নজর দেয়া জরুরী। স্থানীয় পত্রিকায় শহর ও শহরের বাইরে এমন ঘটনার অনেক খবর পেয়েছি। এটা নাগরিকদের সামাজিক নিরাপত্তায় ব্যাঘাত ঘটাচ্ছে।’

খোঁজ নিয়ে দেখা গেছে সাইবার ক্রাইম অপরাধে এ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী যাদের গ্রেপ্তার করেছে, তারা অধিকাংশই কিশোর।

সামাজিকভাবে কারো সাথে অপরাধিদের মনোমালন্য হলেই নিজের ক্ষোভ মেটাতে অস্ত্র হিসেবে বেছে নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ‌্যম। ছদ্ম নামে আইডি খুলে তারা সেখানে বাজে মন্তব‌্য করে আপত্তিকর পোস্ট দিচ্ছে। অনেকে স্রেফ মজা করার জন‌্যই এটা করছে।


রাইজিংবিডি/নারায়ণগঞ্জ/১৩ সেপ্টেম্বর ২০১৯/রাকিব/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়