ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

ঝালকাঠিতে ১৭৩টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

ঝালকাঠি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩২, ৩০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঝালকাঠিতে ১৭৩টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

শারদীয় দুর্গোৎসবে ভেদাভেদ ভুলে মণ্ডপে মণ্ডপে আনন্দময়ীর আগমনী প্রস্তুতি এখন ঝালকাঠি জেলা জুড়ে। চলছে দুর্গাপূজার শেষ মুহুর্তের প্রস্তুতি।

পূজা মণ্ডপগুলোতে এগিয়ে চলছে প্রতিমা তৈরির কাজ। বিভিন্ন অঞ্চল থেকে আসা মৃৎশিল্পীরা এখন প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন। তাদের নিপুণ হাতের ছোঁয়ায় মৃম্ময়ী প্রতিমা ধীরে ধীরে চিন্ময়ী মাতৃরূপ ধারণ করছে।

এবছর ঝালকাঠি জেলায় ১৭৩টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে। গত বছর পূজামণ্ডপের সংখ্যা ছিল ১৭১টি। এবছর ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠী ইউনিয়নের মানপাশা বাজার এবং কীর্ত্তিপাশা ইউনিয়নের ডুমরিয়া গ্রামে নতুন পূজামণ্ডপ তৈরি করা হয়েছে।

সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি দিলীপ কুমার হালদার জানান, এখন পর্যন্ত ঝালকাঠি জেলায় পূজাকে কেন্দ্র করে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অন্যান্য বছরের ন্যায় এ বছরও শান্তিপূর্ণ পরিবেশে জাতি-বর্ণ নির্বিশেষে সকলের সহযোগিতা নিয়ে ৫ দিন ব্যাপি এ শারদীয় উৎসব সমাপ্ত হবে।

ঝালকাঠি শহরের শ্রী শ্রী আড়ৎদার পট্টিস্থ হরিসভায় ভারত থেকে আসা ১ জন প্রতিমা শিল্পী প্রতিমা তৈরি করছেন। এ প্রতিমা তৈরির পর ভারতীয় শিল্পী অধির মিস্ত্রী বলেন, ‘এ অঞ্চলের পূজামণ্ডপগুলোতে প্রধানত মাটির প্রতিমাই তৈরি হচ্ছে। তবে ভারতে মাটির প্রতিমার পাশাপাশি বিভিন্ন ধরনের মেটাল দিয়েও প্রতিযোগিতামূলক প্রতিমা তৈরি করা হয়।’

এদিকে শারদীয় দুর্গা উৎসব উপলক্ষ্যে জেলা পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দের সাথে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা করেছে ঝালকাঠি জেলা পুলিশ।

ঝালকাঠি অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান বলেন, ‘উৎসবমুখর পরিবেশে ও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পূজা উদযাপনের জন্য সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হচ্ছে। শান্তি শৃংখলা রক্ষায় মণ্ডপগুলোতে সরকারি  এবং স্থানীয় উভয় পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে।’


ঝালকাঠি/অলোক সাহা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়