ঢাকা, বুধবার, ৪ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জেএসসি পরীক্ষায় শুরু ময়মনসিংহ বোর্ডের কার্যক্রম

ময়মনসিংহ সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০২ ৩:৩১:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০২ ৩:৩১:০৬ পিএম

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথমবারের মতো পাবলিক পরীক্ষা হচ্ছে।

শনিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসির) পরীক্ষার মধ্য দিয়ে পূর্ণাঙ্গ রূপে যাত্রা শুরু করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহ।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ‌্যাপক ড. গাজী হাসান কামাল জানিয়েছেন, ১২৫টি কেন্দ্রে ১ হাজার ৪৯০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৬৩ হাজার ৬৫২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৮০ হাজার ৮৫৫ জন ছাত্র ও ৮২ হাজার ৭৯৭ জন ছাত্রী। ২০২০ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও এ বোর্ডের অধীনে হবে। ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এ বোর্ডের অধীনে রয়েছে।

তিনি আরো বলেন, নবগঠিত ময়মনসিংহ শিক্ষা বোর্ড ডিজিটাল হচ্ছে। উচ্চ মাত্রার ওয়াই-ফাই চালু করা হয়েছে বোর্ড অফিসে। শুরু থেকেই ই-জিপি টেন্ডার কার্যক্রম চালু করা হয়েছে। ক্লোজ সার্কিট ক্যামরার আওতায় আনা হয়েছে বোর্ড অফিস। দ্রুত সেবা দেয়ার জন্য ই-ফাইলিং ও অনলাইন শিক্ষা প্রোফাইল কার্যক্রম চালু হয়েছে। নিয়ম-নীতি মেনেই স্কুল-কলেজের রেজিস্ট্রেশন, পরিদর্শন, নবায়ন, পাঠদান, স্বীকৃতি ও অনুমোদনের কাজ পরিচালিত হচ্ছে। প্রস্তাবিত ১৭৫ জনবলের বিপরীতে মাত্র ২৯ জন (১৪ জন প্রেষণে, ১২ জন অস্থায়ী এবং তিনজন আউটসোর্সিং) দিয়ে কার্যক্রম চলছে।  জনবলের তীব্র সংকটেও সেবা দিতে পিছপা হচ্ছেন না শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

জরুরি ভিত্তিতে জনবল নিয়োগ ও স্থান সংকট দূর করার দাবি জানিয়েছেন তিনি।

সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির ময়মনসিংহ অঞ্চলের নবনির্বাচিত সভাপতি ও বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার জানান, নতুন শিক্ষা বোর্ডে প্রথম জেএসসি পরীক্ষা গ্রহণ করায় পুরো বিভাগবাসী আনন্দিত। আমরা সবাই শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণে অঙ্গীকারাবদ্ধ।

সংগঠনটির সাধারণ সম্পাদক ও বিদ্যাময়ী স্কুলের শিক্ষক আনোয়ার কাদের বলেন, এ অঞ্চলের শিক্ষকসমাজ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার লক্ষ্যে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল। ময়মনসিংহে বোর্ড না থাকায় সবচেয়ে বেশি কষ্টের শিকার হয়েছিলেন শিক্ষকরা। বোর্ড প্রতিষ্ঠা করায় শিক্ষকদের সীমাহীন কষ্ট ও দুর্ভোগের অবসান হয়েছে। নতুন বোর্ডের পাবলিক পরীক্ষা কার্যক্রম শুরু হওয়ায় এ অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা দারুণ খুশি।

২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর ২৮ আগস্ট ২০১৭ সালে ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

 

ময়মনসিংহ/মাহমুদুল হাসান মিলন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন