ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কসবায় ট্রেন দুর্ঘটনায় ২ চালক ও পরিচালক দায়ী

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৫ ৭:২৪:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৫ ৮:২৯:৪৬ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় রেলওয়ের বিভাগীয় তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে তূর্ণা নিশীথা ট্রেনের দুই চালক এবং এক পরিচালককে দুর্ঘটনার জন্য দায়ী করেছেন।

শুক্রবার বিকেলে চট্টগ্রামের রেলওয়ে পূর্বাঞ্চলের মহা-ব্যবস্থাপকের মাধ্যমে মহাপরিচালকের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করে তদন্ত কমিটি।

মঙ্গলবার ভোরে কসবার মন্দবাগ রেলওয়ে স্টেশনে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ যাত্রী নিহত এবং শতাধিক আহত হয়।

প্রতিবেদন দাখিলের সত্যতা নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান ও পূর্বাঞ্চল রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. নাসির উদ্দিন। এই তদন্ত প্রতিবেদনের ব্যাপারে ঢাকায় আনুষ্ঠানিক ব্রিফিং করা হবে বলে এই কর্মকর্তা জানান।

তদন্ত কমিটির একটি সূত্র জানায়, প্রতিবেদনে দুর্ঘটনা কবলিত ট্রেন তূর্ণা নিশীথার লোকোমাস্টার (চালক) মো. তাহের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং ট্রেনের পরিচালক আবদুর রহমানকে দায়ী করা হয়েছে।

দুর্ঘটনার পরপর গঠিত তদন্ত কমিটি দ্রততার সঙ্গে কাজ শুরু করে। এই সময় তারা তূর্ণা নিশিথার লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার এবং পরিচালককে জিজ্ঞাসাবাদ করে। কমিটি একাধিকবার ঘটনাস্থল পরিদর্শন এবং বিভিন্ন টেকনিক্যাল বিষয় অনুসন্ধান করে। বৃহস্পতিবার কমিটির প্রতিবেদন দাখিলের সময় থাকলেও তদন্ত শেষ করতে সময় লাগায় এক দিন পর শুক্রবার বিকেলে ৬ পৃষ্ঠার প্রতিবেদন দাখিল করে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. নাসির উদ্দিন ছাড়াও কমিটির অপর তিন সদস্য হলেন, চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী-১ মো. হামিদুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ফয়েজ আহামেদ ও বিভাগীয় টেলিসংকেত প্রকৌশলী মো. জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময়।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা ট্রেনের সঙ্গে ভোরে কসবার মন্দবাগ রেলস্টেশনে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়।


চট্টগ্রাম/রেজাউল করিম/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন