ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বান্দরবানে রাণী অনুচিংয়ের শেষকৃত্য সম্পন্ন

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বান্দরবানে রাণী অনুচিংয়ের শেষকৃত্য সম্পন্ন

বান্দরবানের প্রয়াত ১৪তম বোমাং সার্কেলের রাজা মংশৈ প্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিংয়ের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার দুপুরে বান্দরবান শহরের রাজার মাঠে রাজ প্রথানুসারে যথাযথ মর্যাদায় শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়।

ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানার মাধ্যমে শেষকৃত্যানুষ্ঠানের শুভ ‍সূচনা করা হয়। এতে রাজ পরিবারের সদস্য ও বিভিন্ন পাড়া থেকে আগত তরুণ-তরুণীরা অংশ নেয়।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, ১৭তম রাজা উ চ প্রু চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশসহ রাজ পরিবারের সদস্য ও সরকারি-বেসরকারি প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাসহ শতশত পূণার্থী অনুষ্ঠানে অংশ নিয়ে রাণীকে শেষবারের মত বিনম্র শ্রদ্ধা জানায়।

পরে রানীর শবদেহটি রথসহ বান্দরবানের মহা বৌদ্ধ শশ্মানে নিয়ে যাওয়া হয়। সেখানে রাজপ্রথা অনুসারে শবদেহটির দাহক্রিয়া সম্পন্ন করা হয়। এসময়ে রাণীর বয়সকে মিল রেখে ৯৩টি আতশবাজি ফোটানো হয়।

রাণী অনুচিং ১৯২৭ সালের ২৬ ডিসেম্বর রাঙ্গামাটির বরকল উপজেলায় জন্মগ্রহণ করেন এবং ২০২০ সালের ২৬ জানুয়ারি বান্দরবানের পুরাতন রাজবাড়িতে পরলোক গমন করেন।

তিনি ১৯৪৮ সালে বোমাং সার্কেলের ১২তম রাজা  ক্য জাই প্রু এর পুত্র তৎকালীন ওয়েলফেয়ার অফিসার মংশৈ প্রু চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৫৯ সালে মংশৈ প্রু ১৪তম রাজা হিসাবে অভিষিক্ত হলে তিনিও রাণী হিসাবে আসন গ্রহণ করেন।

 

এস বাসু দাশ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়