ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

খোলা আকাশের নিচে ৩ শতাধিক পরিবার

হবিগঞ্জ প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ১০:৩৪:৩২ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ১০:৩৬:২৫ এএম

জেলার শায়েস্তাগঞ্জ জংশনে পুনর্বাসন না করে উচ্ছেদ করায় তিন শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। দুদিন ধরে তারা খোলা আকাশের নিচে বাস করছে।

বৃহস্পতিবার শায়েস্তাগঞ্জ জংশনের রেলের জমি থেকে পাঁচ শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়। সেখানে ৩ শতাধিক পরিবারে প্রায় ১৮০০ লোক বাস করতেন।

উচ্ছেদ অভিযানের কারণে এখন তারা দিশেহারা। অভিযানের পর এসব লোকজনের মাঝে চিড়া ও গুড় বিতরণ করেন পৌর মেয়র মো. ছালেক মিয়া। পরে তিনি প্রত্যেক পরিবারকে দুই হাজার করে মোট ৬ লাখ টাকা প্রদান করেন।

তিনি অবশ‌্য তাদের পুর্নবাসনেরও আশ্বাস দিয়েছেন।

লেবার বস্তির সরদার হুমায়ূন মিয়া জানান, ট্রেনের মালামাল ওঠা-নামায় তিনি নেতৃত্বে দেন। জংশনের কল্যাণে তিনি শ্রমিকদের নিয়ে কাজ করেন। তাকেসহ এ বস্তির প্রায় ২৫টি পরিবারকে বিনা নোটিশে গৃহহীন করা হয়েছে বলে দাবি করেন। তিনি পুনর্বাসনের জন্য সরকারের প্রতি দাবি জানান।

এ বস্তির কুটুনী বানু নামে শতবর্ষী নারী গৃহ হারিয়ে আহাজারী করছেন। তিনি সরকারের কাছে একটা ঘরের দাবি করেন।

রেলওয়ে গুদাম কলোনীর বাসিন্দা রহিমা, মর্জিনা, রাবিয়া, দিলারাসহ অসহায় পরিবারগুলো গৃহহারা হয়ে দিশেহারা পড়েছেন। কোনো উপায় পাচ্ছেন না।

তারা বলেন, এমনিতেই নূন আনতে পান্তা ফুরায়। এখান গৃহহারা হলাম। আমাদের কোনো জমিজমা নেই। এখন কোথায় যাব। 

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও ডেপুটি কমিশনার নজরুল ইসলাম বলেন, নিয়ম মেনে এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। উচ্ছেদের পূর্বে রেলের সরকারি জমি থেকে সরে যাওয়ার জন্য বলা হয়েছিল।


মামুন/ইভা

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : হবিগঞ্জ, সিলেট বিভাগ
ট্যাগ :