ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিলেটে পাসপোর্টের জন্য হাহাকার

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৪, ৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে পাসপোর্টের জন্য হাহাকার

সিলেটের কানাইঘাটের বাসিন্দা ডালিম আহমদ। সৌদি আরব যেতে গত বছরের ১ অক্টোবর পাসপোর্টের জন‌্য আবেদন করেছিলেন। সাধারণ ক‌্যাটাগরিতে ২১ দিনে দেওয়ার কথা থাকলেও ৪ মাস পার হয়ে গেলেও হাতে মেলেনি কাঙ্ক্ষিত পাসপোর্ট। কবে নাগাদ পাসপোর্ট হাতে পাবেন - এ ব্যাপারে সংশ্লিষ্টরা নিশ্চিত কোনো তথ্য জানাতে পারছেন না তাকে।  ফলে তিনি অনেকটা অনিশ্চয়তার মধ‌্যে পড়েছেন।

শুধু ডালিমই নন; একই দিনে পাসপোর্ট আবেদন করেছিলেন কানাইঘাটের রুবেল আহমদ, নুহেল আহমদ সেলিম, রুবেল উদ্দিনও। তাদের পাসপোর্ট পাওয়ার বিষয়টিও ঝুলে আছে।

সিলেট আঞ্চলিক পাসপোর্ট অফিস সংশ্লিষ্টরা বলছেন, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) বই সংকটের কারণে ঢাকা থেকে পাসপোর্ট আসছে না। গত ছয় মাসে সিলেটের প্রায় ১৫ হাজারের বেশি আবেদন আটকে রয়েছে বলেও জানিয়েছেন তারা।

আর যথাসময়ে পাসপোর্ট না পাওয়ায় বিপাকে পড়েছেন হজ-ওমরাহ যেতে আগ্রহীরাসহ, শিক্ষাসফর, রোগী ও অভিবাসন প্রত্যাশীরা। এরই মধ্যে সোমবার (২ মার্চ) থেকে শুরু হয়েছে হজ রেজিস্ট্রেশন।  হজে গমনেচ্ছুদের রেজিস্ট্রেশনের জন্য পাসপোর্টের স্ক্যান কপি দিতে হয়; কিন্তু যারা এখনও পাসপোর্ট হাতে পাননি তারা রেজিস্ট্রেশন নিয়ে সমস্যা পড়বেন বলে জানিয়েছেন হজ এজেন্সির সঙ্গে সম্পৃক্তরা।

সিলেট নগরীর আম্বরখানা বড়বাজারের বাসিন্দা আনাস হাবিব কলিন্স জানান, হজে যাবার জন্য তিনি গত বছরের ১৮ নভেম্বর সিলেট পাসপোর্ট অফিসে আবেদন করেছিলেন। কিন্তু, গত সাড়ে তিন মাসেও তিনি তার পাসপোর্ট ডেলিভারি পাননি।  এ অবস্থায় হজে যাওয়া নিয়ে তিনি অনেকটা অনিশ্চয়তায় রয়েছেন।  তার সঙ্গে আরো কয়েকজন হজযাত্রীও একই দিনে পাসপোর্টের ফিঙ্গার দেন।  তাদের পাসপোর্ট এখনো ডেলিভারি হয়নি বলেও জানান তিনি।

সম্প্রতি সিলেট বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ে গিয়ে দেখা যায়, শতাধিক আবেদনকারী লাইনে দাঁড়িয়ে। তাদের কেউ কেউ এসেছেন মেশিন রিডেবল পাসপোর্টের জন্য আবেদন জমা দিতে, আবার কেউ এসেছেন নিতে। বেলা দুইটার পর থেকেই পাসপোর্ট ডেলিভারি দেওয়া হয়।  এসময় লাইন ধরে ভেতরে প্রবেশ করেন প্রায় ৪০-৫০ জন লোক।  তবে পাসপোর্ট হাতে নিয়ে ফিরেছেন মাত্র ১৬ জন।  তারাও আবার পাসপোর্ট পেয়েছেন প্রায় চার-পাঁচ মাস পর।  আর বাকিরা ফিরেছেন খালি হাতে।

এসময় সেখানে কথা হয় জৈন্তাপুরের শরিফুল আলমের সঙ্গে। তিনি জানান, গত বছরের ১২ নভেম্বর পাসপোর্টের জন্য আবেদন করেন।  যথাসময়ে পাসপোর্ট না পাওয়ায় তিনি বিদেশে নিয়োগকর্তাকে পাসপোর্টের কপি দিতে পারেনি।  এজন্য তার একটি অফার লেটার বাতিলও হয়েছে।  নির্ধারিত সময় পার হয়ে প্রায় তিন মাস চলে গেল, তবুও পাসপোর্ট হাতে পাইনি।  এতে বেশ ক্ষতির সম্মুখিন হয়েছেন তিনি।

সংযুক্ত আরব আমিরাত থেকে ছুটিতে আসা জৈন্তাপুরের চাক্তা গ্রামের খাইরুল ইসলামের পাসপোর্টে মেয়াদ শেষ হয়ে গিয়েছিল।  এজন্য তিনি ‘জরুরি পাসপোর্ট’ আবেদন করেন।  সাত দিনে এ পাসপোর্ট দেওয়ার কথা থাকলেও তিনি প্রায় দেড় মাসে তা হাতে পান।  এ কারণে তার ফ্লাইটের তারিখ দুইবার পেছাতে হয়েছিল।  তার মতো এরকম অনেক প্রবাসী পাসপোর্ট নবায়নের জন্য ফি জমা দিয়ে বেকায়দায় পড়েছেন বলে জানা গেছে।

এদিকে পাসপোর্টের দীর্ঘসূত্রিতার কারণে আবেদনের কাজ অনেকটাই বন্ধ রেখেছেন ট্রাভেল এজেন্সির সঙ্গে সম্পৃক্তরা।  শাহজালাল এয়ার সার্ভিসের পরিচালক সুলাইমান মাহমুদ জানান, তারা পাসপোর্ট আবেদনকারীদের ফরম পূরণসহ আবেদনের ক্ষেত্রে সহযোগিতা করে থাকেন।  কিন্তু পাসপোর্ট দিতে দীর্ঘসূত্রিতার কারণে বর্তমানে এ কাজ কমিয়ে দেওয়া হয়েছে।  আর ফরম পূরণ করে দিলেও কবে পাসপোর্ট হাতে পাবেন সে বিষয়ে কোনো ধরনের সময় বলে দেওয়া হচ্ছে না।  কারণ সময়মতো পাসপোর্ট না পেলে ক্লায়েন্টরা তাদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান।

সিলেট চেম্বার অব কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খন্দকার সিপার আহমদ জানান, সিলেটে পাসপোর্ট ডেলিভারির ক্ষেত্রে দীর্ঘসূত্রিতায় তারা উদ্বিগ্ন।  প্রবাসী অধ্যুষিত সিলেট ও চট্টগ্রামে মূলত পাসপোর্টের চাহিদা বেশি।

সিলেট পাসপোর্ট অফিসের সুপারিনটেনডেন্ট এস এম জাকির হোসেন রাইজিংবিডিকে জানান, মূলত গত ৬ মাস ধরে পাসপোর্ট ডেলিভারি নিয়ে সমস্যা হচ্ছে।  আগে যেখানে প্রতিদিন গড়ে ৩শ পাসপোর্ট ডেলিভারি দেওয়া হতো; বর্তমানে তা অর্ধেকে নেমে এসেছে।

গত ৬ মাসে অন্তত ১৫ হাজার পাসপোর্ট ডেলিভারির জন্য অপেক্ষমাণ জানিয়ে তিনি বলেন, পাসপোর্ট ডেলিভারির জন্য প্রতিদিন তাদের অফিসে বিপুল লোক সমাগম হয়।  তাদের সামাল দিতে গিয়ে দারুণ বেগ পোহাতে হচ্ছে।  এ সংকটের চিত্র সারাদেশে একই। পরিস্থিতি উত্তরণের চেষ্টা চলছে।  আমদানিকরা বুকলেট দেশে এলেই সংকট কেটে যাবে বলে জানান তিনি।

 

সিলেট/নোমান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়