ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩২তম আবির্ভাব মহোৎসব শুরু

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩১, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩২তম আবির্ভাব মহোৎসব শুরু

রোববার (৮ মার্চ) ‘সান্ধ্য প্রার্থণা’র পর মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে আনুষ্ঠানিক শুরু হচ্ছে শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের ১৩২তম আবির্ভাব মহোৎসব।

এ উপলক্ষে পাবনার হিমাইতপুরে তিনদিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে ঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ আশ্রম কর্তৃপক্ষ।

মহোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি। বিশেষ অতিথি থাকবেন পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, হিমাইতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন মালিথা।

উদ্বোধনী দিনের সকাল শুরু হয়েছে সমবেত প্রার্থণা ও সদগ্রন্থাদি পাঠ, কর্মী বৈঠক ও ভক্তিমূলক গানে। দুপুরে রয়েছে আনন্দবাজার, বিকেলে আন্তর্জাতিক নারী দিবসে মাতৃসম্মেলন। এই সম্মেলনে প্রধান অতিথি থাকবেন ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কবি সোহানী হোসেন। এছাড়াও আজ শ্রীমন্দিরে শুভ অধিবাস ও ধর্মসভা অনুষ্ঠিত হবে। এরপর থাকবে বিশেষ ধর্মালোচনা, লোকরঞ্চন ও রামায়ণগান। 

সোমবার (৯ মার্চ) দ্বিতীয় দিনে থাকছে ভোরে ঊষাকীর্তন ও মাঙ্গলিকী, ভোরের প্রার্থণা ও সদগ্রন্থাদি পাঠ, শ্রী মন্দিরে ঠাকুরের জন্মলগ্ন ঘোষণা, বিশেষ সমবেত প্রার্থণা, জাতীয় সংগীত ও মাতৃবন্দনা সহযোগে জাতীয় পতাকা ও সৎসঙ্গ পতাকা উত্তোলন, শোভাযাত্রা, কিশোরমেলা, গীতি আলেখ্য, আনন্দবাজার, কুইজ প্রতিযোগিতা, যুব সম্মেলন, ভক্তিগীতি, সান্ধ্য প্রার্থণা ও ধর্মসভা। রাতে থাকবে সাংস্কৃতিক সন্ধ্যা ও বাউল সঙ্গীত।

মহোৎসবের সমাপনী দিনে মঙ্গলবার (১০ মার্চ) ভোরে ঊষাকীর্তন ও মাঙ্গলিকী, ভোরের প্রার্থণা ও সদগ্রন্থাদি পাঠ, শ্রীমদ্ভাগবত পাঠের আসর, অনুকূল ভক্তিগীতি, সন্ধ্যায় থাকছে লোকরঞ্জন অনুষ্ঠান।

মহোৎসব উদযাপন কমিটির আহবায়ক ড. নরেশ মধু বলেন, ‘ভারতসহ দেশের বিভিন্ন জেলা থেকে ঠাকুরের অনুসারী ও ভক্তবৃন্দ এই মহোৎসবে যোগ দেবেন। এবারে কমপক্ষে ৫০/৬০ হাজার ভক্তঅনুসারীদের উপস্থিতি আশা করছেন তারা। মহোৎসব ঘিরে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।’

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস বলেন, ‘ঠাকুর অনুকূলচন্দ্রের আবির্ভাব মহোৎসব ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভক্ত অনুসারীরা যাতে শান্তিপূর্ণভাবে আশ্রমে এসে তাদের আচার অনুষ্ঠান করে ফিরে যেতে পারে সেজন্য আইন শৃঙ্খলা বাহিনী কাজ করছে।’



শাহীন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়