ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যশোরে দুই ব্যাংক কর্মকর্তা কারাগারে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যশোরে দুই ব্যাংক কর্মকর্তা কারাগারে

মর্টগেজদাতাদের স্বাক্ষর জাল করে ঋণের অঙ্ক বৃদ্ধি এবং সোয়া ৪ কোটি টাকা আত্মসাতের মামলায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) দুই কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রোববার (৮ মার্চ) দুপুরে যশোরের সিনিয়র স্পেশাল জজ মো. ইখতিয়ারুল ইসলাম মল্লিকের আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আসামিরা হলেন- ইউসিবিএলের যশোর শাখার সাবেক ব‌্যবস্থাপক ইউসুফ আলী ও খুলনা শাখার বর্তমান অপারেশন ম্যানেজার স্বপন কুমার আইচ।

দুদকের পিপি আশরাফুল আলম বিপ্লব জানিয়েছেন, যশোর শহরের বেজপাড়া এলাকার বাসিন্দা আসাদুজ্জামান বাবু তার প্রতিষ্ঠানের নামে ইউসিবিএল থেকে ২০০৯ সালের ১৮ মে ১ কোটি ৪৫ লাখ টাকা ঋণ নেন। ঋণ নেওয়ার জন্য তিনি তার ব্যবসায়িক বন্ধু মামলার বাদী এম এ তুহিন ও তার দুই ভাইয়ের ৫৫ দশমিক ৩২ শতাংশ জমি বন্ধক রাখেন। ছয় মাসের মধ্যে ঋণ পরিশোধ করে সম্পত্তি দায়মুক্ত করতে চুক্তিও করা হয়। কিন্তু আসাদুজ্জামান বাবু ঋণ পরিশোধ না করে ব্যাংক ম্যানেজার ইউসুফ আলী ও ক্রেডিট ইনচার্জ স্বপন কুমার আইচের সহায়তায় মর্টগেজদাতাদের স্বাক্ষর জাল করেন। এই স্বাক্ষর ব্যবহার করে তিনটি ‘ডিড অব অ‌্যাগ্রিমেন্ট অব ফারদার চার্জ’ সম্পাদন করে ঋণের অঙ্ক ১ কোটি ৪৫ লাখ টাকা থেকে ৪ কোটি ২৫ লাখ টাকায় উন্নীত করেন এবং সব টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। পরে ঋণ পরিশোধের জন্য মর্টগেজদাতাদের কাছে ব্যাংক চিঠি পাঠালে তারা টাকা আত্মসাতের বিষয়টি জানতে পারেন। এরপর মর্টগেজদাতা এম এ তুহিন বাদী হয়ে আসাদুজ্জামান বাবুসহ ব্যাংক কর্মকর্তাদের নামে ২০১৮ সালের অক্টোবরে মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৯ সালের ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে দুদক।

পিপি আরো জানান, দীর্ঘদিন পলাতক থাকার পর ইউসুফ আলী ও স্বপন কুমার আইচ আজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। বিচারক শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


যশোর/রিটন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়