ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রংপুরে করোনা পরীক্ষার মেশিন: হাসপাতাল ছাড়ছে অন্য রোগীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ২৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে করোনা পরীক্ষার মেশিন: হাসপাতাল ছাড়ছে অন্য রোগীরা

রংপুর মেডিকেল হাসপাতালে (রমেকে) করোনাভাইরাস শনাক্তকরণে পিসিআর মেশিন আনা হয়েছে। সরকারের রোগত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে নতুন ১৯টি মেশিন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে পিসিআর মেশিন রমেক হাসপাতালে এসে পৌঁছেছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন রমেক পরিচালক ডা. ফরিদুল ইসলাম।

রমেক পরিচালক জানান, পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহে হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। এজন্য মেডিকেলে একটি টিম গঠন করা হয়েছে। তিনি আরো জানান, করোনা পরীক্ষার কিট, পিসিআর মেশিনসহ ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) চাহিদাপত্র দেওয়া হয়েছে অধিদপ্তরে। রংপুর জেলায় এখন পর্যন্ত কোন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হননি। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির সংখ্যা ১৭৫ জন। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছে একজন ব্যক্তি।

এদিকে রংপুরে সড়ক, হাট-বাজারে জন সমাগম কমাতে কঠোর হচ্ছে  প্রশাসন। এদিকে করোনা মোকাবেলায় জনসচেতনতার পাশাপাশি অপ্রয়োজনে সড়কে ঘোরাফেরা করা মানুষদের ধাওয়া দেওয়াসহ শাস্তি দেওয়া হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান মৃধার নেতৃত্বে রংপুর র‌্যাব-১৩ এর একটি দল নগরীর জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্ত্বর, সিটি বাজার এলাকায় টহল কার্যক্রম চালায়। জাহাজ কোম্পানি মোড়ে অটোরিকশায় গাদাগাদি করে যাত্রী পরিবহন করায় এক অটো চালককে কান ধরে উঠবস করিয়ে শাস্তি দেওয়া হয়। এর আগে সিটি বাজারে সেনাবাহিনী করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা চালায়। এ সময় ব্যবসায়ীদের মাঝে মাস্কও বিতরন করে তারা। 

শুক্রবার সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল (রমেক) ঘুরে দেখা গেছে। হাসপাতালের বাইরে কিছু লোকজন থাকলেও ভেতরে রোগী নেই। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে হাসপাতাল ছেড়ে গেছে সবাই। বেশিরভাগ ওয়ার্ডের শয্যাগুলো এখন খালি পড়ে আছে। কোথাও নেই রোগীর চাপ। যে কজন রোগী আছেন, তারা নিতান্তই বাধ্য হয়ে সেখানে চিকিৎসা নিচ্ছেন।

করোনার সংক্রমণ ঠেকাতে পবিত্র জুমায় সীমিত ও সংক্ষিপ্ত পরিসরে নামাজ আদায় হয়েছে। রংপুরের সবচেয়ে বড় মসজিদ কেরামতিয়া জামে মসজিদে অন্য সময়ের তুলনায় মুসল্লিদের উপস্থিতি ছিল কম। এছাড়াও নগরীর পাড়া মহল্লার মসজিদগুলোতে ছিল না মুসল্লিদের তেমন উপস্থিতি।

 

রংপুর/নজরুল মৃধা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়