ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুস্থদের জন্য রেশন চালুসহ বরিশাল বাসদের চার দাবি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুস্থদের জন্য রেশন চালুসহ বরিশাল বাসদের চার দাবি

শ্রমজীবী ও দুস্থদের জন্য রেশনিং নিশ্চিত করাসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের বরিশাল জেলা শাখা।

আজ মঙ্গলবার বাসদ জেলা কমিটির আহ্বায়ক ইমরান হাবিব রুমন এবং সদস্য সচিব মনীষা চক্রবর্ত্তী সংবাদ সম্মেলন ও পিপিই বিতরণ করার সময় এ দাবি জানান।

জেলা বাসদের দাবিগুলো হলো-১. অনতিবিলম্বে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগের পরীক্ষার জন্য ল্যাব স্থাপন করে করোনা রোগ নির্ণয় শুরু করতে হবে। তা শুরুর আগে সন্দেহজনক রোগীদের নমুনা সংগ্রহ করে দ্রুত সময়ে ঢাকা থেকে পরীক্ষা করে নিশ্চিত হয়ে যথার্থ ব্যবস্থা নিতে হবে।

২. এই সংকটময় সময়ে সকল শ্রমজীবী, দুস্থ মানুষদের জন্য অবিলম্বে পর্যাপ্ত রেশনিং নিশ্চিত করতে হবে।

৩. শেবাচিম হাসপাতালে কর্মরত সকল চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য পিপিই সরবরাহ করতে হবে। অবিলম্বে শেবাচিম হাসপাতালে সকল নষ্ট আইসিইউ সচল কর করতে হবে, বেড সংখ্যা বাড়াতে হবে। দক্ষ জনবল নিয়োগ করতে হবে।

৪. করোনা ভাইরাস বিস্তারের এই ঝুঁকিপূর্ণ সময়ে যে কোন জমায়েত রোধ করতে যথাযথ উদ্যোগ নিতে হবে।

এর আগে রোবাবার বরিশালে দুস্থ মানুষদের সহায়তায় ‘এক মুঠো চাল’ কর্মসূচির মাধ্যমে খাদ্য বিতরণ শুরু করে বাসদ বরিশাল জেলা শাখা। তারা এ কর্মসূচিতে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বানও জানান। ওইদিন নগরীর অশ্বিনিকুমার হলের সামনে এ কর্মসূচির মাধ্যমে খাদ্য বিতরণ শুরু হয়। প্রথম দিনে প্রায় ১৫০ পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়। প্রত্যেক পরিবারের জন্য চার কেজি চাল, তিন কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, এক কেজি লবন, আধা লিটার তেল, এক বক্স মশার কয়েল, সাবান দেওয়া হয়।

বাসদ নেতৃবৃন্দ বরিশালে সিটি করপোরেশনের উদ্যোগহীনতার সমালোচনা করে বাসদ আহ্বায়ক ইমরান হাবিব রুমন বলেন, মানুষের এই চরম বিপদের সময় জনপ্রতিনিধিদের উচিৎ ছিল বরিশালের দুস্থ মানুষের পাশে দাঁড়ানো। কিন্তু দু:খজনক হলেও সত্য শুরু থেকে বাসদ ছাড়া ধানাবাহিকভাবে কোন রাজনৈতিক দল বা সিটি করপোরেশন মানুষের পাশে ছিল না।

ডা. মনীষা চক্রবর্ত্তী বলেন, ‘আমাদের দরিদ্রদের সহায়তা দেওয়ার উদ্যোগটি সম্পূর্ণ সকলের সহযোগিতার ওপর নির্ভর করে পরিচালিত হচ্ছে। প্রতিদিন গড়ে ২০০ মানুষকে খাদ্য সহায়তা দিতে হলেও আমাদের প্রায় ১ লক্ষ টাকা প্রয়োজন হয়। আমরা এই কর্মসূচিটি চালু রাখতে পারবো যদি মানুষের এই সহযোগিতা অব্যাহত থাকে। ’

মনীষা চক্রবর্ত্তী এই কর্মসূচি অব্যাহত রাখার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সহযোগিতার জন্য বিকাশ নাম্বার: ০১৭১১ ২২৭৫১৯।

ব্যাংক একাউন্ট নাম্বার: একাউন্ট নাম: মনীষা চক্রবর্ত্তী, একাউন্ট নং: ০৩০৮৭০১০১০৩৫২, সোনালী ব্যাংক, চকবাজার শাখা, বরিশাল।

প্রসঙ্গত, চাকরি এবং ব্যক্তিগত প্রতিষ্ঠার পথে না গিয়ে বুয়েট থেকে পাস করে ইমরান হাবিব রুমন বরিশাল বাসদের আহ্বায়ক এবং এমবিবিএস পাস করে ড. মনীষা সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। সিএনজি চালিত অটো রিকশা নিষিদ্ধের বিরুদ্ধে শ্রমিকদের পক্ষে  আন্দোলন করে প্রশংসা কুড়িয়েছেন বাসাদের এই নেতা-কর্মীরা।   বিগত সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হয়ে ডা. মনীষা সাড়া ফেলেছিলেন সারাদেশে এবং তার মুক্তিযোদ্ধার বাবার নাম রাজাকারের তালিকায় আসার পর ডা. মনীষা প্রতিবাদ শুরু করার পর সারাদেশে প্রতিবাদ শুরু হলে ওই তালিকা বাতিল করে সরকার।


ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়