ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কারখানা বন্ধে আধা বেতন পাবেন পোশাক শ্রমিকরা

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৪, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কারখানা বন্ধে আধা বেতন পাবেন পোশাক শ্রমিকরা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটির সঙ্গে দেশের সব পোশাক কারখানা বন্ধের আহ্বান জানায় পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমই।

এ সময়ে পোশাক কারখানা বন্ধ থাকলেও শ্রমিকদের অর্ধেক বেতন পরিশোধ করা হবে।

জানা গেছে, সরকারি বন্ধের পরপরই ২৬ মার্চ থেকে সাভার আশুলিয়া ও ধামরাইয়ে বিভিন্ন কারখানা বন্ধ করে দেয় মালিকরা। অনেকে এরপরেও কাজ চালিয়ে গেলেও বিজিএমই এর আহ্বানের পর বন্ধ হয়ে যায় বেশিরভাগ কারখানা।

এসময় অনেক কারখানাই করোনা পরিস্থিতিতে কারখানা বন্ধ রাখার নোটিশ দেয়।  কিন্তু ‍বেতন-ভাতা কী হবে সে বিষয়ে শঙ্কায় পড়েন শ্রমিকরা।

কারখানার মালিকরা জানিয়েছেন, শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী অর্থ পাবেন। নোটিশে যায় উল্লেখ থাকুক না কেন এখন সবাই শ্রম আইনের ১২ ও ১৬ ধারা অনুযায়ী ছুটি দিয়েছেন বলে গণ্য হবে। তাতে কারখানা বন্ধকালীন সময়ে শ্রমিকেরা মূল মজুরির অর্ধেক ও বাড়ি ভাড়া পাবেন।

এ বিষয়ে ধামরাইয়ের রেডিসন কনজেন লিমিটেড কারখানার কর্মকর্তা সৈয়দ ফারদীন হাশমি বলেন, শুরুতে অনেক কারখানাই সেভাবে আইন উল্লেখ না করেই কারখানা বন্ধ করে দেয়। তবে বিজিএমইএর আহ্বানের পরে আমাদের এখানে আইনের বিষয়টি উল্লেখ করে ছুটি দেওয়া হয়েছে। এখন শ্রমিকরা কারখানা বন্ধকালীন সময়ে মূল মজুরির অর্ধেক ও বাড়ি ভাড়া পাবেন।

 

সাব্বির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়