ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভয় দে‌খি‌য়ে নয়, টাকা দিয়ে কোয়া‌রেন্টাইন

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভয় দে‌খি‌য়ে নয়, টাকা দিয়ে কোয়া‌রেন্টাইন

ইশারায় ব্যাটারিচালিত রিকশা থামাতে বলায় চালক থামতে বাধ্য হ‌লেন। এরপরই শুরু হ‌লো তার অনুনয়। ‘স্যার চলতে কষ্ট অইতাছে দেইক্কা বাইর অইছিলাম। আমি আর চালাইতাম না। স্যার মাফ কইরা দেন।’

বারবার এ কথাগু‌লোই বল‌ছি‌লেন জেলার আখাউড়া পৌর এলাকার অটোরিকশা চালক জিতু মোল্লা। ততক্ষ‌ণে তার চো‌খেমু‌খে ভ‌য়ের ছাপ স্পষ্ট হ‌য়ে উঠে‌ছে।

ক‌রোনা সৃষ্ট বৈ‌শ্বিক মহাম‌া‌রির প্রভাব প্র‌তি‌রো‌ধে এ সময় সবাই‌কে হোম কোয়া‌রেন্টাই‌নে থাক‌তে বলা হ‌চ্ছে। দেওয়া হ‌চ্ছে সামা‌জিক দূরত্ব মে‌নে চলার পরামর্শ। যে কার‌ণে বা‌ড়ির বাই‌রে বের হওয়া নি‌ষেধ জিতু মোল্লাও জা‌নেন। ফ‌লে বারবার বল‌ছি‌লেন ছে‌ড়ে দেওয়ার কথা। জ‌রিমানা যেন না করা হয় হাত‌জোড় ক‌রে সেকথাও বল‌লেন। কিন্তু ওই হা‌তেই যখন কেউ একজন তিন‌টি একশ টাকার নোট গুঁ‌জে দি‌লেন তখন যেন তার বিশ্বাসই হ‌চ্ছিল না।         

নিজ থে‌কেই কথা দি‌লেন, আগামীকাল অন্তত রিকশা নি‌য়ে বের হ‌বেন না। ঘ‌রেই প‌রিবার নি‌য়ে কাটা‌বেন সারা‌দিন। এবং এখনই ঘ‌রে ফি‌রে যা‌বেন।          

ভয় দেখিয়ে বা জুলুম ক‌রে নয়, ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের এভাবেই নগদ টাকা দিয়ে ঘ‌রে পা‌ঠি‌য়ে দি‌চ্ছে আখাউড়ার 'আমরা ৯৫’ নামে একটি সংগঠন।

আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুর থেকে তারা এই কার্যক্রম শুরু ক‌রে‌ছে এবং সাড়াও মি‌লে‌ছে আশাতীত।  নগদ টাকা পেয়ে প্রত্যেকেই কথা দিচ্ছেন তারা অন্তত একদিনের জন্য ঘর থেকে বের হবেন না। এ সময় প্রত্যেকের ঠিকানা এবং মোবাইল ফোন নম্বরও রেখে দেওয়া হচ্ছে পরবর্তী সম‌য়ে খোঁজখবর রাখার জন্য।

উদ্যোক্তারা জানান, চালকদের সঙ্গে আলাপ করে তার আয় ও চাহিদার সঙ্গে সমন্বয় রেখে প্রত্যেককে তিনশ থেকে পাঁচশ টাকা দেয়া হচ্ছে। এ কার্যক্রম চলমান থাকবে। সংগঠনটির উদ্যোগে এর আগে দরিদ্রদের হা‌তে পাঁচশ টাকা দেয়া হয় প্র‌য়োজন অনুযায়ী কেনাকাটা করার জন্য। প্রবাসী মো. মোমেন, মোফাজ্জল হোসেন, ফারহানা মণিকা, শাখাওয়াত, পলাশ সাহা, স্থানীয় নওশাদ খান, মিয়া মো. মিলন, বশির চৌধুরী, বকুল, পলাশ, ইয়াছিন চৌধুরী, ফোরকানসহ আরো অনেকে এ কাজে সহায়তা করছেন।

এ উদ্যোগের সমন্বয়কারী বিশ্বজিৎ পাল বাবু জানান, মূলত দুটি উদ্দেশ্য নিয়ে কাজটি তারা কর‌ছেন। প্রথমত, অর্থাভাবে থাকা চালকদের সহায়তা করা যা‌তে তাদের ঘর থে‌কে বের হওয়ার প্র‌য়োজন না প‌ড়ে। পাশাপা‌শি সামাজিক দূরত্ব নিশ্চিত করাও এই উদ্যো‌গের আরেক‌টি উদ্দেশ্য। এমনিতেই সড়কে গণপরিবহন কম। এ প্রক্রিয়া অব্যাহত রাখা গেলে ভালো সুফল পাওয়া যাবে বলে আশাবাদী উদ্যোক্তারা।            

এদি‌কে ব্যতিক্রম এই উদ্যো‌গের প্রশংসা ক‌রে‌ছেন আখাউড়া পৌরসভার মেয়রসহ স্থানীয় রাজ‌নৈ‌তিক, সামা‌জিক বি‌শিষ্ট ব্য‌ক্তিবর্গ।


রুবেল/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়