ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিলেটে করোনা ল্যাব চালু হচ্ছে মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে করোনা ল্যাব চালু হচ্ছে মঙ্গলবার

করোনাভাইরাস শনাক্তে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজে স্থাপিত পলিমার্স চেইন রিএকশান (পিসিআর) ল্যাব আগামী মঙ্গলবার থেকে চালু হতে যাচ্ছে।

কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে এই ল্যাব স্থাপন করা হয়েছে। এ হাসপাতালে স্থাপিত ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম শুরু হলে মাত্র ৩/৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া যাবে।

ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বিষয়টি নিশ্চিত করেছেন।

ডা. হিমাংশু লাল রায় জানান, প্রকৌশলীদের তত্ত্বাবধানে মেশিন সেটআপের কাজ প্রায় শেষ হয়েছে। করোনা পরীক্ষার জন্য ৫০০ কিটও এসেছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি বিশেষজ্ঞ দল রোববার সিলেট এসে চূড়ান্তভাবে পিসিআর মেশিন চালু করবে। একই সঙ্গে সংশ্লিষ্ট ল্যাব টেকনিশিয়ানদের প্রয়োজনীয় প্রশিক্ষণও প্রদান করবে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান জানান, দেশের অন্যান্য স্থানে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ল্যাব স্থাপনে যে সময় লেগেছে-এর চেয়ে কম সময়ে এ মেডিক্যালে ল্যাব স্থাপন হচ্ছে। এ ল্যাব থেকে করোনা পরীক্ষার রিপোর্ট মাত্র ৩/৪ ঘণ্টায় মিলবে।

এ মেডিক্যালে করোনাভাইরাস শনাক্তকরনের জন্য ফোকাল পার্সন হিসেবে সহকারী অধ্যাপক ডা. প্রেমানন্দ দাস কাজ করবেন বলে জানিয়েছেন ওসমানী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এবং মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. ময়নুল হক।

উল্লেখ্য, গত সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মেশিনটি সিলেট এসে পৌঁছে। এরপর থেকে ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ঢাকা থেকে ৫০০ কিট সিলেট এসেছে। মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান আরও সাড়ে ৪ হাজার কিট দেবে। ল্যাবটিতে পরীক্ষা শুরু হলে করোনাভাইরাস শনাক্তে সিলেট বিভাগের চার জেলার মানুষের সুবিধা হবে।


সিলেট/নোমান/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়