ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

সাইকেলে ঘুরে ঘুরে করোনা সচেতন করছেন শ্রমিক বাশার

মুহাম্মদ নূরুজ্জামান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ১:৫৫:১০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ১:৫৫:১০ পিএম

বাইসাইকেলের সামনে বেঁধেছেন হ্যান্ড মাইক, পিছনে ব্যাটারি, কেরিয়ারে উড়ছে একটি লাল পতাকা। হাতে মাইক্রোফোন।

সাইকেলে ঘুরে ঘুরে করোনা ভাইরাস থেকে সুরক্ষামূলক প্রচার চালাচ্ছেন। খুলনা নগর ভবন ও জেলা পরিষদের মধ্যবর্তী স্থানে দেখা হলো তার সাথে। কৌতুহলে নাম জিজ্ঞাসা করলাম। বললেন, মোহাম্মদ আবুল বাশার।

সোমবার (৬ এপ্রিল) দুপুরের দিকে এ এলাকায় সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছিলেন তিনি।পুলিশ, সেনা বাহিনী বা সরকারি কোন প্রতিষ্ঠানের বাইরে কাউকে এমন প্রচার চালাতে দেখে অবাকই হয়েছিলাম।

কথোপকথনে জানা গেলো, আবুল বাশার নগরীর খালিশপুরের প্লাটিনাম-জুবিলী জুটমিলের একজন শ্রমিক। বসবাস শ্রমিক কলোনীতেই। সামান্য বেতনে চাকরি করেন। তাও আবার মাসের পর মাস থাকে বকেয়া। তবুও বিশ্বের এই দুর্যোগ-মহামারিতে নিজেকে ঘরের চার দেয়ালের মধ্যে আটকে রাখতে পারেননি।

মানুষের জন্য তারও কিছু করার আছে- সেই দায়বদ্ধতার জায়গা থেকেই নিজের বাইসাইকেল, হ্যান্ড মাইক ও লাল পতাকা নিয়ে করোনাভাইরাস থেকে সুরক্ষায় খুলনা নগরীর পথে-প্রান্তরে ছুটে বেড়াচ্ছেন শ্রমিক বাশার।

আবুল বাশার মাইক্রোফোন হাতে বলছেন-‘সম্মানিত নগরবাসী! সম্মানিত নগরবাসী!! আপনারা অবগত আছেন যে, সারাবিশ্বে ভাইরাসের কারণে মহামারি রোগ ছড়িয়ে পড়েছে। উক্ত রোগের কারণে সারাবিশ্বে মহাবিপদ সংকেত দেখানো হয়েছে। তাই বিনা প্রয়োজনে রাস্তায় বের হবেন না। আপনি বের হবেন না, আপনার সন্তানদেরকেও বের হতে দেবেন না। আপনি বাসায় থাকুন, আপনার সন্তানদেরকেও বাসায় রাখুন। আপনি সুস্থ্য থাকুন, আপনার সন্তানদেরকেও সুস্থ্য রাখুন। মনে রাখবেন, বিনা কারণে রাস্তায় বের হয়ে পরিবেশ নষ্ট করবেন না।'

শ্রমিক বাশার আলাপকালে বলেন, ‘সারাবিশ্বেই করোনা ভাইরাস মহামারি রূপ ধারণ করেছে, হাজার হাজার লোক মারা যাচ্ছে। এটা আল্লাহর আযাব ও গজব, আল্লাহ-ই দিয়েছেন। এই সময় বাসার বাইরে না বেরিয়ে ঘরে বসেই নামাজ ও কোরআন তেলোয়াত করতে হবে, আর আল্লাহর কাছে এই বিপদ থেকে রক্ষা পেতে দোয়া করতে হবে।'

তিনি জানান, এ কারণেই মানুষকে সচেতন করতেই নিজ উদ্যোগে একটি হ্যান্ড মাইক সংগ্রহ করে এবং নিজ খরচে একটি ব্যাটারি ভাড়া করে নিজের বাইসাইকেল নিয়ে ২ এপ্রিল থেকে রাস্তায় বেরিয়েছেন তিনি। এ জন্য কারো কাছে আর্থিক কোন সাহায্য গ্রহণ করেননি এবং প্রত্যাশাও করেন না।

আল্লাহকে খুশি করার উদ্দেশে, দুনিয়াবি কোন সুবিধার আশায় এ কাজ করছেন না উল্লেখ করে আবুল বাশার বলেন, যতদিন করোনা পরিস্থিতির অবসান না হবে, ততদিনই তিনি প্রচারণা চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে তার। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুরে খাওয়ার বিরতি দিয়ে বিকেল থেকে রাত ৯-১০টা পর্যন্ত তিনি প্রচারণা চালাচ্ছেন বলেও জানান তিনি।

 

খুলনা/টিপু

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : খুলনা, খুলনা বিভাগ