ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বরিশালে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী, স্বাস্থ্যসেবায় ১১৩১ ডাক্তার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ১৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশালে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী, স্বাস্থ্যসেবায় ১১৩১ ডাক্তার

বরিশালে লকডাউন কার্যকর করতে সড়ক, পাড়া-মহল্লায় অভিযানসহ ব্যাপক তৎপরতা চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এদিকে বরিশাল বিভাগে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা দিতে প্রস্তুত রয়েছেন ১১৩১ জন চিকিৎসক।

বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসানো ছাড়াও নগরীর অলিগলিতে অভিযান চালাচ্ছেন আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা। অতি প্রয়োজন ছাড়া কাউকে বাড়ি থেকে বের হতে দিচ্ছেন না তারা।

নগরীর বিভিন্ন এলাকা থেকে প্রাপ্ত তথ্য মতে, আজ সোমবার সকাল থেকেই নগরের বিভিন্ন সড়ক, মহাসড়কে চেকপোস্ট ও টহলের মাধ্যমে পুলিশ সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু করেছে। বরিশাল নগরী ও জেলার গেটওয়েগুলোতে নজরদারি বাড়িয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। জরুরি সেবায় নিয়োজিত ব্যতিত কোন যানবাহন বরিশালে, বিশেষ করে নগরে প্রবেশ করেত দেওয়া হচ্ছে না।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) মো. খাইরুল আলম জানান, ‘বিভিন্ন হাসপাতালের প্রয়োজনীয় কাজে ব্যবহৃত পরিবহনসহ জরুরি সেবার আওতায় থাকা পরিবহন ও ব্যক্তিদের বাহিরে বরিশাল নগরীতে কাউকে প্রবেশ কিংবা নগরীতে বসবাসরত কাউকেই অযথা চলাচল করতে দেওয়া হচ্ছে না। নিজ নিজ অবস্থানে থেকে আমরা সবাই সচেতন হয়ে অপরকে সচেতন করে তুলতে পারলে মরণব্যাধি করোনা ভাইরাসের প্রকোপ থেকে আমরা নিরাপদে থাকবো।’

করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে অংশ নিতে সবাই ঘরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেন, ‘হোম কোয়ারেন্টাইন, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য পুলিশ বাহিনী প্রথম থেকেই এখানে কাজ করছে। আর বরিশাল জেলা, বিশেষ করে বরিশাল মেট্রোপলিটন এলাকাটা হলো বিভাগের বাকী জেলাগুলোতে যাওয়ার গেটওয়ে। তাই আমরা এখানে বেশকিছু চেকপোস্ট বসিয়ে সম্পূর্ণভাবে যানবাহন নিয়ন্ত্রন করছি।’

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেছেন, বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন ২ রোগীর শরীরে করোনাভাইরাসের শনাক্ত হওয়ার পর বরিশাল জেলাকে লকডাউন ঘোষণা করা হয়। এর পাশাপাশি ওই দুই রোগীর গ্রামের বাড়ি ও কর্মস্থলের ওপর বিশেষ নজরাদারি জোরদার করা হয়েছে। বরিশাল সীমান্তবর্তী ভূরঘাটা এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কের ওপর গাছে গুড়ি ফেলে চেকপোস্ট বসানো হয়েছে। তিনি বরিশালবাসীকে এ রোগ প্রতিরোধে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন।

বরিশালের স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার জানান, ‘বর্তমানে বরিশাল বিভাগের ৪৪টি সরকারি, ৬৭টি বেসরকারি হাসপাতাল রয়েছে, যেগুলো চিকিৎসাসেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে। এই সকল প্রতিষ্ঠানে আছেন ১১৩১ জন চিকিৎসক। তারা প্রস্তুত। তাদের সুরক্ষার জন্য মজুদ আছে ৭ হাজারেরও বেশি পিপিই। ’

অবস্থার অবনতি হলে নার্স, ওয়ার্ডবয়-আয়া, মেডিক্যাল টেকনোলোজিস্ট, ট্রলিম্যান, পরিচ্ছন্নতাকর্মী, আম্বুলেন্স চালকসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা সেবার দিতে প্রস্তুত রয়েছে বলেও জানা গেছে।


বরিশাল/জে. খান স্বপন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়