ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুলনায় ছাত্রলীগের উদ্যোগে কৃষকের মুখে স্বস্তির হাসি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় ছাত্রলীগের উদ্যোগে কৃষকের মুখে স্বস্তির হাসি

ধান কাটছেন খুলনা মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীরা

ফসলের মাঠে হাসছে পাকা ধান। অথচ কৃষকের মুখে হাসি নেই। মনজুড়ে শঙ্কা। ধান কাটা শ্রমিক না পেয়ে দেশজুড়ে কৃষক পড়েছে সংকটে। এই সংকটকালে ছাত্রলীগের নেতা-কর্মীরা দাঁড়িয়েছেন কৃষকের পাশে। ফলে দুশ্চিন্তার মেঘ সরে গিয়ে কৃষকের মুখে ফুটে উঠেছে স্বস্তির হাসি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের অন্যান্য স্থানের মতো এবার অসহায় কৃষকের পাশে দাঁড়িয়েছে খুলনা মহানগর ছাত্রলীগ। ফসলের মাঠ থেকে ধান কেটে কৃষকের বাড়ি পৌঁছে দিয়েছে তারা।

করোনাভাইরাসের কারণে দেশজুড়ে কৃষি শ্রমিকের সংকট তৈরি হয়েছে। বিভিন্ন জেলা লকডাউন হয়ে যাওয়ায় এবং যান চলাচল বন্ধ থাকায় খুলনায় শ্রমিক পাওয়া যাচ্ছিল না। ফলে ধান কাটা নিয়ে সংকটে পড়ে জেলার অধিকাংশ কৃষক। তারা পাকা ধান ঘরে তুলতে পারছিল না। এমন সংকটে কৃষকের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগের তরুণ ছাত্র নেতা-কর্মীরা।  

খুলনা মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি মো. মাহমুদুল ইসলাম সুজনের নেতৃত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা মঙ্গলবার জেলার বটিয়াঘাটা উপজেলার টালিয়ামারা গ্রামে যান ধান কাটতে। ধান কেটে তারা কৃষকের বাড়ি পৌঁছে দেন। ছাত্রলীগের এমন উদ্যোগ এলাকার কৃষকের মনে নতুন করে আশার সঞ্চার করেছে। ধান কাটা, বাড়ি নিয়ে যাওয়া ইত্যাদি নিয়ে যে সংকট তৈরি হয়েছিল তা অনেকটাই দূর হয়ে গেছে।

হঠাৎ ছাত্রলীগের নেতা-কর্মীরা এমন উদ্যোগ নেওয়ায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। কেটে গেছে দুশ্চিন্তার কালো মেঘ। স্থানীয় কৃষক মো. সাহাবউদ্দিন ও কালা মিয়া সন্তোষ প্রকাশ করে বলেন, প্রথমে আমরা নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না! তারাও আমাদের সঙ্গে মাঠে ধান কেটেছে। সবাই যদি এভাবে আমাদের পাশে দাঁড়ায় তাহলে পাকা ধানগুলো আমরা রক্ষা করতে পারবো।

মো. মাহমুদুল ইসলাম সুজন বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতির অনুপ্রেরণায় আমরা অসহায় কৃষকের পাশে দাঁড়িয়েছি। এই কাজ আমরা পর্যায়ক্রমে অব্যাহত রাখবো। যদি কারো এমন সাহায্যের প্রয়োজন হয় তাহলে আমাদের ফোন করলেই হবে। আমাদের জানালে অবশ্যই আমরা কৃষকের পাশে দাঁড়াবো।’


খুলনা/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়