ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাগেরহাটে করোনা প্রতিরোধে বাড়ি বাড়ি যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৯, ৫ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাটে করোনা প্রতিরোধে বাড়ি বাড়ি যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

বাগেরহাটে করোনাভাইরাস সংক্রমণরোধে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করা এবং পুষ্টিবার্তা পৌঁছে দিতে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি যাচ্ছেন।

করোনাভাইরাসের বিস্তার ঘটার পর ‘উন্নত পুষ্টির জন্য সমন্বিত প্রকল্পের’ সহযোগিতায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে মোংলা, শরণখোলা, মোল্লাহাট ও কচুয়া উপজেলার ৬৩টি কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার ও পরিবার পরিকল্পনা পরিদর্শিকারা বাড়ি বাড়ি যাচ্ছেন।

উঠান বৈঠক ও ব্যক্তিগত আলোচনার মাধ্যমে করোনা প্রতিরোধ সম্পর্কে সচেতন করার চেষ্টা করছেন তারা। বিশ্বস্বাস্থ্য সংস্থা অনুমোদিত সোপি ওয়াটার তৈরির পদ্ধতি শেখাচ্ছেন। এই পদ্ধতিতে মাত্র চার চামচ অর্থ্যাৎ এক টাকার ডিটারজেন পাউডার দেড় লিটার পানিতে মিশিয়ে সোপি ওয়াটার তৈরি করা হয়; যা দিয়ে ৮০ বার হাত ধোঁয়া যায়।

পরিবার পরিকল্পনা পরিদর্শিকা মুক্তি রাণী ডাকুয়া বলেন, করোনা পরিস্থিতি শুরুর পর উন্নত পুষ্টির জন্য সমন্বিত প্রকল্পের পক্ষ থেকে তাদের হ্যান্ডস গ্লোবস, স্যানিটাইজার ও মাস্ক দেওয়া হয়। তারা  মানুষের বাড়ি গিয়ে পুষ্টি বার্তার লিফলেট লাগিয়ে দিচ্ছেন। মানুষকে স্বাস্থ্য সচেতন করা ও করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। সোপি ওয়াটার তৈরি ও হাত ধোঁয়ার পদ্ধতি শিখিয়ে দিচ্ছেন।

কচুয়া উপজেলার আন্ধারমানিক গ্রামের গৃহবধূ সাথী ঘরামী, লতা মৃধাসহ কয়েকজন বলেন, স্বাস্থ্য আপারা বাড়িতে এসে পুষ্টিকর খাবারের বিষয়ে, হাত ধোঁয়ার পদ্ধতি ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। ফলে তারা অনেক কিছু শিখতে পারছেন।

কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত দেবনাথ বলেন, দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে বাড়ি বাড়ি গিয়ে সচেতন করা ভালো উদ্যোগ। এতে সাধারণ মানুষ উপকৃত হচ্ছেন।

 

বাগেরহাট/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ