ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারতীয় শ্রমিকদের ফের বিক্ষোভ

বাগেরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৫, ১৭ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারতীয় শ্রমিকদের ফের বিক্ষোভ

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত ভারতীয় শ্রমিকরা বাড়ি ফেরার দাবিতে দ্বিতীয়বারের মতো বিক্ষোভ করেছেন।

রোববার (১৭ মে) দুপুর ১২টার দিকে নিরাপত্তাকর্মীদের বাধা উপেক্ষা করে শ্রমিকরা নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র থেকে বের হয়। পরে পায়ে হেঁটে রওনা হলে খুলনা-মোংলা মহাসড়কের বাবুর বাড়ির মোড়ে তাদের গতিরোধ করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পরে সেখানে তারা বিক্ষোভ করতে থাকেন। 

এক পর্যায়ে দুপুর ২টার দিকে তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে পাশে সরিয়ে দেন। সেখানে শ্রমিককদের সঙ্গে আলোচনা চলছে।

এর আগে গত ৪ মে একই দাবিতে ভারতের কয়েকশত শ্রমিক বিদ্যুৎকেন্দ্রের সীমানা অতিক্রম করে রাস্তায় বের হয়ে হেঁটে বাড়ি যাওয়ার জন্য রওনা দেন। প্রশাসনের হস্তক্ষেপে তারা আবার বিদ্যুৎকেন্দ্রে ফিরে যান।

শ্রমিকরা বলেন, দীর্ঘদিন ধরে তারা তাপবিদ্যুৎ কেন্দ্রে কাজ করছেন। করোনা পরিস্থিতিতে তারা ঠিকমত পরিবার ও স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। লকডাউনের অজুহাত দিয়ে তাদের বাড়িতে যেতে দেওয়া হচ্ছে না। ঠিকমত খাবারও পাচ্ছেন না তারা।

তারা আরও জানান, এর আগেও তারা বাড়ি যাওয়ার জন্য রাস্তায় নামেন। প্রশাসনের আশ্বাসে বিদ্যুৎকেন্দ্রে ফিরেও গেছেন। কিন্তু বাড়ি ফেরার ব্যবস্থা করেনি কর্তৃপক্ষ।

‘‘আমরা যেকোনো মূল্যে বাড়িতে (ভারতে) যেতে চাই’’ বলে চিৎকার করতে থাকেন শ্রমিকরা।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, ‘‘করোনা পরিস্থিতিতে সব ধরনের যাতায়াত ব্যবস্থা বন্ধ রয়েছে। শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর জন্য ভারতীয় হাইকমিশনারের সঙ্গে কথা বলেছি। তারাও চেষ্টা করছেন।’’

কিন্তু করোনা পরিস্থিতিতে বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, শ্রমিকদের বুঝিয়ে সড়কের পাশে নেওয়া হয়েছে। তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।


টুটুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়