ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রধানমন্ত্রীর ঈদ উপহার বরাদ্দের তালিকা প্রকাশের দাবি

মাগুরা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৮, ১৭ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রধানমন্ত্রীর ঈদ উপহার বরাদ্দের তালিকা প্রকাশের দাবি

দেশব‌্যাপী দরিদ্র মানুষের জন‌্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার দুই হাজার ৫০০ টাকা বরাদ্দ ও বিশেষ ওএমএস কার্ড বিতরণের তালিকা অনলাইন ও স্থানীয় পত্রিকায় প্রকাশের দাবিতে মানববন্ধন করেছে মাগুরা জেলা করোনা দুর্যোগ মোকাবিলায় গণ কমিটি।

রোববার (১৭ মে) বেলা ১২টার দিকে মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

মানববন্ধনে সভাপতিত্ব করেন গণকমিটির আহ্বায়ক কাজী ফিরোজ ও পরিচালনা করেন যুগ্ম সদস্য সচিব শম্পা বসু।

বক্তব্য প্রদান করেন যুগ্ম আহ্বায়ক এটিএম মহব্বত আলী, বিশিষ্ট সমাজ সেবক কামরুজ্জামান চপল, এ এফ এম বাহারুল হায়দার বাচ্চু প্রমুখ।

বক্তারা বলেন, ‘‘গত ১৪ মে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৫০ লাখ পরিবারকে ঈদের আগে ২৫০০ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। স্বচ্ছতার জন‌্য সেই বরাদ্দ এবং বিশেষ ওএমএস কার্ড বিতরণের তালিকা অনলাইন ও স্থানীয় পত্রিকায় প্রকাশ করার দাবি জানাচ্ছি।

‘ত্রাণ বা কোন কার্ড বা বরাদ্দ বিতরণের নিয়ম হলো- অতি দরিদ্র, তারপর দরিদ্র, তারপর নিম্নবিত্ত এভাবে পর্যায়ক্রমে দিতে হবে। কিন্তু দেখা যাচ্ছে এই নিয়ম মানা হচ্ছে না। মেম্বার বা কাউন্সিলরগণ যারা বিতরণের দায়িত্ব পালন করছেন তারা তাদের পছন্দ অনুযায়ী পরিচিত বা দলীয় পরিচয় দেখে ত্রাণ বা বিশেষ ওএমএস কার্ড দিচ্ছেন বলে অভিযোগ রয়েছে।”

মানববন্ধন থেকে ১১ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- ত্রাণসামগ্রীর পরিমাণ বাড়ানো। যাতে কেউ ত্রাণ বঞ্চিত না হয়; ২৫০০ টাকা বরাদ্দ ও বিশেষ ওএমএস কার্ড বিতরণের তালিকা অনলাইন ও স্থানীয় পত্রিকায় প্রকাশ করতে হবে; দরিদ্র, নিম্নবিত্ত কর্মহীন শ্রমজীবী প্রতিটি পরিবারকে একটি বিশেষ ওএমএস কার্ড প্রদান করতে হবে; দরিদ্র, নিম্নবিত্ত, মধ্যবিত্ত, কর্মহীন শ্রমজীবী প্রতিটি পরিবারকে ন্যূনতম ছয় মাস আর্মি রেটে রেশন বরাদ্দ করতে হবে;

মাগুরা জেলা সরকারি হাসাপাতালে অবিলম্বে করোনা টেস্টের ব্যবস্থা করে প্রতিদিন নমুনা পরীক্ষা আরও বাড়াতে হবে। আইসিইউ ও কমপক্ষে পাঁচটি ভেন্টিলেটরের ব্যবস্থা করতে হবে; সরকার নির্ধারিত দামে খোদ কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে; ডাক্তার, নার্সসহ স্বাস্থ্যকর্মী এবং নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিতদের সুরক্ষা নিশ্চিত করতে হবে;

শিক্ষা প্রতিষ্ঠান সচল না হওয়া পর্যন্ত মাগুরা জেলার সকল মেস ভাড়া মওকুফ করতে হবে; গর্ভবতী মা ও পাঁচ বছরের নিচের শিশুদের জন্য শিশুখাদ্য, ওষুধসহ বিশেষ বরাদ্দ দিতে হবে; নন এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারী, গৃহকর্মী, সেলুন কর্মী (নরসুন্দর), হোটেল কর্মী, হস্তশিল্পী, স্বর্ণকার, দর্জি শ্রমিক, পরিবহণ শ্রমিকসহ দুর্যোগে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত পেশাজীবীদের বরাদ্দ দিতে হবে এবং মাগুরা টেক্সটাইল মিলের ছাঁটাইকৃত শ্রমিকদের আর্থিক বরাদ্দ ও পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা করতে হবে।


শম্পা বসু/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়