ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লক্ষ্মীপুরে আশ্রয়ণকেন্দ্রে আগ্রহ নেই তীরবর্তী মানুষের

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লক্ষ্মীপুরে আশ্রয়ণকেন্দ্রে আগ্রহ নেই তীরবর্তী মানুষের

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’ অতি প্রবল শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে। যেকোনো সময় আঘাত আনতে পারে লক্ষ্মীপুরসহ দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে।

এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। তবে সেসব প্রস্তুতি ভেস্তে যেতে বসেছে জেলেদের একগোয়ামির ফলে। বারবার বলেও স্থানীয় প্রশাসন নদী থেকে আশ্রয়ণকেন্দ্রে আনতে পারছে না তাদের। নিরাপদ স্থানে নেওয়া যাচ্ছে না নদী তীরবর্তী মানুষদেরও।

‘কিসের ঘূর্ণিঝড় আর আম্ফান, কত ঝড় আইছে-গেছে। ছিলাম এই নদীতেই। এখানে থাকলে কয়েকটা মাছ পামু, সন্তানদের নিয়ে ভাত খাইতে পারমু। মাছ ধরা বাদ দিয়ে ডাঙায় গেলে কেউ খাওন দিবো না।’

কথাগুলো প্রতিবেদককে বলেছেন জেলার কমলনগরের মতিরহাট এলাকার একাধিক জেলে। অনেকেই বলছেন, কয়েকটা মাছ পেলেই নৌকা নিয়ে তীরে চলে আসবেন। বিক্রি করে চলে যাবেন পরিবারের কাছে।

স্থানীয় হায়দার আলী বলেন, ‘ঘূর্ণিঝড়ের কথা শোনার পর থেকেই আতঙ্কে আছি। ঘর-বাড়ি, পরিবারের সদস্য ও হাঁস-মুরগি এবং গরু নিয়ে খুবই চিন্তিত। আশ্রয়ণ কেন্দ্র কিছুটা দূরে হওয়ায় সবকিছু নিয়ে সেখানে যাওয়া সম্ভব নয়। একারণে নির্দেশনা পাওয়ার পরও নিরাপদ স্থানে যেতে পারছি না।’

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন বলেন, ‘জেলে ও নদী তীরবর্তী মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে আনতে কাজ করা হচ্ছে। বিভিন্ন স্থানে মাইকিং করা হয়েছে, প্রস্তুত রাখা হয়েছে আশ্রয়ণকেন্দ্র, শুকনো খাবার, মেডিকেল টিমসহ প্রয়োজনীয় সবকিছু। তবে নির্দেশনা উপেক্ষা করে কেউ নদীতে থাকলে, তাদের দ্রুত তীরে সরিয়ে আনার জন্য কোস্টগার্ডকে নির্দেশনা দেওয়া হবে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘আম্ফান’ মোকাবেলায় জেলায় ২০০টি আশ্রয়ণ কেন্দ্র, ৬৬টি মেডেকেল টিম, সিপিবি ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকসহ স্থানীয় জনপ্রতিনিধি, শুকনো খাবার, স্যানেটারি ব্যবস্থাসহ প্রয়োজনীয় সবকিছু প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও দুর্যোগ পরবর্তী সময়ে রাস্তাঘাট ও বিদ্যুৎ ব্যবস্থা ঠিক রাখার জন্য ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ বিভাগ প্রস্তুতি রাখা হয়েছে।


ফরহাদ হোসেন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়