ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আশ্রয় কেন্দ্রে আসছেন চর আবদুল্লাহর বাসিন্দারা

লক্ষ্মীপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৫, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আশ্রয় কেন্দ্রে আসছেন চর আবদুল্লাহর বাসিন্দারা

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’ এর থেকে রক্ষা করতে লক্ষ্মীপুরের রামগতির দ্বীপ চর আবদুল্লাহ ইউনিয়নের বাসিন্দাদের নিরাপদে আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে।

চারদিক মেঘনা নদী বেষ্টিত এ চরগুলোতে ঘূর্ণিঝড় আশ্রয়ণ কেন্দ্র, মাটির কিল্লা ও বেড়িবাঁধ না থাকায় উপজেলা প্রশাসন এ উদ্যোগ নেয়।

গতকাল মঙ্গলবার থেকেই ট্রলারের মাধ্যমে তাদের নিরাপদ আশ্রয়ে আনা হচ্ছে এবং বুধবার (২০ মে) সকাল পর্যন্ত এটা অব্যহত রয়েছে। তবে পালিয়ে যাওয়ায় অনেককে আনা সম্ভব হয়নি বলে উপজেলা প্রশাসনের দাবি।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) রামগতি উপজেলা টিম লিডার মো. মাইন উদ্দিন খোকন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির রামগতির ১০১টি ইউনিটের এক হাজার ৫১৫ জন এবং কমলনগর উপজেলার ৬৩টি ইউনিটের ৯৪৫ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন।

চর আবদুল্লাহ ইউনিয়নের চেয়ারম্যান কামাল উদ্দিন জানান, এখানে কোন বেড়িবাঁধ, মাটির কিল্লা ও আশ্রয়ণ কেন্দ্র নেই। ফলে ঝড় জলোচ্ছ্বাসে ইউনিয়নটির বাসিন্দাদের জীবন মারাত্মক ঝুঁকিতে থাকে। এজন্য সেখানকার বাসিন্দাদের ট্রলারের মাধ্যমে গতকাল মঙ্গলবার থেকে আজ সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল মোমিন জানান, চর আবদুল্লাহ ইউনিয়নের বাসিন্দাদের চর থেকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে। তাদের উপজেলার আলেকজান্ডারসহ অন্যান্য আশ্রয়ণ কেন্দ্রে থাকার ব্যবস্থা করা হয়েছে। তবে কিছু মানুষ পালিয়ে যাওয়ায় তাদের আনা সম্ভব হয়নি।

এছাড়া, মেঘনা নদী তীরবর্তী ইউনিয়নগুলোর লোকদের আশ্রয় কেন্দ্রে নিয়ে আসতে উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও সিপিপিসহ সংশ্লিষ্টরা কাজ করছেন।

 

ফরহাদ/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়