ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অস্বাভাবিক মাথা নিয়েই বেড়ে উঠছে রনি

কুষ্টিয়া সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অস্বাভাবিক মাথা নিয়েই বেড়ে উঠছে রনি

কুষ্টিয়ার মিরপুরে অস্বাভাবিক মাথা নিয়েই বেড়ে উঠছে শিশু রনি ইসলাম (১২)। সে মিরপুরের বারুইপাড়া ইউনিয়নের গৌড়দহ গ্রামের আব্দুর রশীদ মন্ডলের ছেলে।

রনির পারিবারিক সূত্রে জানা গেছে, জন্মের একমাস পর্যন্ত স্বাভাবিক ছিল। হঠাৎ করেই অজ্ঞাতরোগে রনির মাথা অসম্ভব আকারে বাড়তে শুরু করে। শিশুটির বাবা-মা প্রথমে রাজশাহী মেডিক‌্যাল কলেজ হাসপাতালে নিয়ে শিশুটিকে দেখান। সেখানে চিকিৎসকরা কোনো সমাধান দিতে পারেননি।

এক পর্যায়ে কবিরাজ ও সর্বশেষ হোমিও চিকিৎসা করিয়েও শিশু রনির অস্বাভাবিক মাথাটি স্বাভাবিক হয়নি। শিশুটির পরিবার অস্বচ্ছল হওয়ায় ছেলেটির আর কোনো উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি।

রনির বাবা আব্দুর রশিদ বলেন, ‘‘তিন মেয়ের পর মিরপুরের একটি ক্লিনিকে সিজারিয়ান বেবি হিসেবে রনির জন্ম হয়। সামর্থ‌্যের সবটুকু উজাড় করে তার চিকিৎসায় ব্যয় করেছি। তার পরেও ছেলেটির রোগ ভালো করা সম্ভব হয়নি। এখন টাকার অভাবে ছেলেটির চিকিৎসা এক প্রকার ছেড়েই দিয়েছি।

‘রনি স্বাভাবিক শিশুর মতই কথা বলতে পারে। বাড়ন্ত মাথায় কোনো জ্বালা যন্ত্রনাও নেই। তবে মাথার ওজনের কারণে বেশিক্ষণ হাঁটাচলা করতে পারে না।”

এদিকে অন্যান্য শিশুরা রনির অস্বাভাবিক মাথা দেখে ভয় পায়। তারা রনির সাথে খেলে না। তার সাথে মেশে না, কথাও বলে না। এসব কারণে রনি মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত। বর্তমানে শিশুটি পরিবারের বোঝায় পরিণত হয়েছে।

মিরপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. রাশেদ রোকনুজ্জামান জানান, মাথায় পানি জমার কারণে এমন হতে পারে।

নিউরোমেডিসিন বিশেষজ্ঞ চিকিৎকের পরামর্শ নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘সঠিক চিকিৎসার মাধ্যমে এ রোগ নিরাময় করা সম্ভব।’

স্থানীয় ইউপি সদস্য উফান আলী জানান, শিশুটির জরুরিভিত্তিতে চিকিৎসা করা দরকার। ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমাজসেবা অধিদপ্তরের প্রতিবন্ধী ভাতা পায় সে। তবে তাকে উন্নত চিকিৎসা করানোর মতো সামর্থ তার পরিবারের নেই। সঠিকভাবে চিকিৎসা করলে হয়তো শিশুটি স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস জানান, শিশুটি চিকিৎসায় সরকারি সহযোগিতার জন্য আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও শিশুটির চিকিৎসায় এগিয়ে আসার আহ্বান জানান ইউএনও লিংকন বিশ্বাস।

 

কাঞ্চন কুমার/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়