ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

গহীন বনে ফিরে গেলো পথ ভুলে লোকালয়ে আসা লজ্জাবতী বানরটি

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৯ এপ্রিল ২০২১   আপডেট: ১১:৪০, ২৯ এপ্রিল ২০২১
গহীন বনে ফিরে গেলো পথ ভুলে লোকালয়ে আসা লজ্জাবতী বানরটি

হবিগঞ্জ জেলার চুনারুঘাটে খাদ্যের সন্ধানে পথ ভুলে লোকালয়ে আসা লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে সাতছড়িতে জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। ফলে লজ্জাবতী বানরটি সাতছড়ির গহীন বনে ফিরে গেছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে এসব তথ্য নিশ্চিত করেন সাতছড়ি বন্যপ্রাণী রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন।

সহকারী রেঞ্জ কর্মকর্তা জানান, এর আগে ২৮ এপ্রিল রাত সাড়ে ১১টায় উপজেলার এনজিও আশা অফিসের সামনে এনি ব্রিকস্ এলাকা থেকে লজ্জাবতী বানরটিকে তারা উদ্ধার করেন। পরে রাত সাড়ে ১২টায় সাতছড়ি উদ্যানে অবমুক্ত করা হয়।

আরো পড়ুন:

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল জানান, নিজেকে গুটিয়ে রাখে লজ্জাবতী বানর। দেখতে অনেকটা নববধূর মতো। দিনের আলোয় দুই ঊরুর মাঝে মুখ গুঁজে দুই হাত দিয়ে মাথা চেপে রাখে। অতিবিপন্ন এ প্রজাতির বানরের স্বভাবে সামান্যতম বাঁদরামিও নেই। প্রায় সময় মাথা অবনত রাখে। মাঝেমধ্যে গাছের মগডালে পা দিয়ে আঁকড়ে ধরে উল্টো ঝুলে থাকে। ঘনসবুজ বনে এদের বসবাস। চলাচল করে খুব ধীর ও স্থিরভাবে। দিনের বেলা বের হয় না। নিজেকে আড়ালে রাখতে পছন্দ করে। ঘোরাঘুরি করে না যত্রতত্র। নিজের এলাকা ছাড়তে বড্ড অনীহা। এখানে অবশ্যই এ বানরটি খাদ্যের সন্ধানে পথ ভুলে লোকালয়ে চলে গিয়েছিল। পরিবেশ রক্ষায় এসব বানর রক্ষায় কাজ করে যেতে হবে।

সহকারী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, ‘গভীর বন থাকায় সাতছড়িতে অনেক লজ্জাবতী বানরের বসবাস। এখানে বানরের খাদ্যও রয়েছে। এসব রক্ষায় আমরা কাজ করছি।’

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়