ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

উত্তাল মেঘনায় ১৫ কি.মি. সাঁতরালেন ৬৩ বছরের শফিকুল

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ১৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:২৬, ১৩ সেপ্টেম্বর ২০২১
উত্তাল মেঘনায় ১৫ কি.মি. সাঁতরালেন ৬৩ বছরের শফিকুল

নরসিংদীর ৬৩ বছর বয়সী শফিকুল ইসলাম টানা চার ঘণ্টা উত্তাল মেঘনা নদীতে সাঁতরে ১৫ কিলোমিটার পাড়ি দিয়েছেন। সোমবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৮টায় রায়পুরা উপজেলার মনিপুরা ঘাট থেকে শুরু হওয়া সাঁতার দুপুর ১২টায় শেষ হয় নরসিংদী সদরের থানার ঘাটে পৌঁছে।

সাঁতারু শফিকুল ইসলাম (৬৩) পেশায় কৃষক। তিনি রায়পুরা উপজেলার দাড়ি বালুয়াকান্দি গ্রামের বাসিন্দা।

এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কিছুদিন আগে বকুল মিয়া নামে স্থানীয় এক পল্লি চিকিৎসক কিশোরগঞ্জের ভৈরব থেকে রায়পুরা উপজেলার হাইরমারা ইউনিয়নের মনিপুরা ঘাটে আসেন নদী সাঁতরে। সেখান থেকে উদ্ধুদ্ধ হয়ে শফিকুল ইসলাম সিদ্ধান্ত নেন তিনিও সাঁতরে মেঘনা নদী পাড়ি দেবেন। তবে তার গন্তব্য, রায়পুরার মনিপুরা ঘাট থেকে নরসিংদী সদরের থানার ঘাট। দূরত্ব ১৫ কিলোমিটার। এরপর থেকে এলাকায় রব ওঠে। গ্রামবাসী ঘোষণা দেয়, মেঘনা পার হতে পারলে তাকে দেড় লক্ষাধিক টাকা পুরস্কার দেওয়া হবে। শফিকুলও সেই প্রস্তাবে রাজি হয়ে ঘোষণা দেন, পুরস্কারের টাকা তিনি বাড়ির পাশে নির্মাণাধীন মসজিদে দান করবেন। সর্বশেষ সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে মনিপুরা ঘাট হতে তিনি সাঁতার শুরু করেন। টানা চার ঘণ্টা উত্তাল মেঘনার ঢেউয়ের সঙ্গে লড়াই করে দুপুর ১২টার দিকে পৌঁছান নির্ধারিত গন্তব্যে। পরে গ্রামবাসী ও সেখানকার স্থানীয়রা তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান।

স্থানীয় কাউসার আহমেদ বলেন, ‘এই বয়সেও তার উচ্ছ্বাস চোখে পড়ার মতো। সাঁতার শুরুর সময় থেকে শেষঅব্দি আমি সঙ্গে ছিলাম নৌকায় করে। পারবে না, নৌকায় ওঠে যাবে এমনটা মনে হয়নি তাকে দেখে। ১৫ কিলোমিটার সাঁতরে গন্তব্যে এসেও শফিকুল বলছেন- আরও সাঁতরাতে পারবেন।’   
শফিকুল ইসলাম বলেন, ‘ইচ্ছা ছিলো- মেঘনা নদী পাড়ি দেবো। সেটা করতে পেরে ভালো লাগছে। আমার কোনো সমস্যা হয়নি।’
 

হানিফ/বকুল


সর্বশেষ

পাঠকপ্রিয়