ঢাকা     সোমবার   ১৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৯ ১৪৩১

গদখালীর ফুলের বাজার চাঙা

সাকিরুল কবীর রিটন, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ১৩ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৬:০২, ১৩ ফেব্রুয়ারি ২০২২
গদখালীর ফুলের বাজার চাঙা

করোনার থাবায় যশোরের ফুলচাষিরা ক্ষতির সম্মুখীন হলেও এবার ঘুরে দাঁড়িয়েছেন তারা। বিশ্ব ভালবাসা দিবস আর  পহেলা ফাল্গুনকে ঘিরে গত দুদিনে প্রায় ৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে গদখালীতে। 

বাজারের অবস্থা এরকম চাঙা থাকলে চলতি মৌসুমে অন্তত ২০ কোটি টাকার ফুল বিক্রি করতে পারবেন বলে মনে করছেন গদখালীর ফুলচাষিরা।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালীতে প্রতিদিন ভোরে ফুলের হাট বসে। আজ ও কাল এই দুইদিনে বাজারটিতে ১০ থেকে ১২ কোটি টাকার ফুল বিক্রির আশা করছেন তারা। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে গোলাপ ও  গাঁদা ফুল। এখন বাজারে প্রতি হাজার গাঁদা ফুল বিক্রি হচ্ছে ৮০০-৯০০ টাকা দরে। যা আগে দাম ছিল দেড়শ থেকে শুরু করে সর্বোচ্চ ২৫০-৩০০ টাকা।  

গদখালী ফুল ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক সেলিম রেজা জানালেন, করোনার ক্ষতি পুষিয়ে নেওয়ার মতো নয়। তবে ফুলের দাম এখন একটু ভালো। 

এই অবস্থা থাকলে তারা গত দুই বছরের ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন বলে আশা করেছেন তিনি।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির কেন্দ্রীয় সাবেক সভাপতি আবদুর রহিম বলেন, যশোর জেলার আট উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হয়। তার মধ্যে ঝিকরগাছা উপজেলার গদখালী-পানিসারার প্রায় সাড়ে ৫ হাজার কৃষক ৬ হাজার হেক্টর জমিতে ফুলের আবাদ করছেন। প্রায় দুই বছর ধরে ফুলচাষিরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন।এবছরও শঙ্কা ছিল। কিন্তু দুইদিনের বেচাকেনার অবস্থা দেখে সে শঙ্কা কেটে গেছে। আগামি পহেলা বৈশাখ ও একুশে ফেব্রুয়ারিতেও এ ধরনের বাজার হলে ব্যবসায়ীরা আবার ঘুরে দাঁড়াতে পারবেন।

গদখালী ফুল চাষি সমিতির বর্তমান আহ্বায়ক শামীম রেজা জানান, দুইদিনে তারা প্রায় ৫ কোটি টাকা বেচা কেনা করেছেন। বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের বেচাকেনা শুরু হয়েছে গত ৮ ফেব্রুয়ারি থেকে। বগুড়া, নওগাঁ , বরিশাল, ঢাকা, চট্টগ্রামের ব্যবসায়ীরা যশোরের বাজার থেকে ফুল সংগ্রহ করছেন। এ ছাড়া খুলনা বিভাগের ১০ জেলার ফুল ব্যবসায়ীরাতো রয়েছেই। 

শনিবার (১২ ফেব্রুয়ারি) গদখালী বাজারে ফুল কিনতে আসা মাগুরার শালিখা উপজেলার ব্যবসায়ী ওবাইদুল্লা জানান এই প্রথম তিনি ফুল কিনতে এসেছেন। ভালো ফুল কিনতে পেয়ে তিনি খুশী। 

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়