ঢাকা     শুক্রবার   ০৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৯ ১৪৩১

দুবলার চরে রাস পূজা শুরু 

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ৬ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:০৪, ৬ নভেম্বর ২০২২
দুবলার চরে রাস পূজা শুরু 

ফাইল ফটো

কোনো উৎসব ও মেলা ছাড়াই সুন্দরবনের দুবালার চরে শুরু হয়েছে শতবর্ষী রাস পূজা। রোববার (৬ নভেম্বর) সকালে দুবলার চর সংলগ্ন আলোরকোলে পুণ্যার্থীদের আগমনের মধ্য দিয়ে এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সন্ধ্যায় দুবলার চরের মন্দিরে সন্ধ্যাপূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা ঐতিহ্যবাহী এ পূজা উদযাপন করবেন। 

আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে বঙ্গোপসাগরের তীরে পুণ্যস্নান ও পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হওয়ার কথা রয়েছে। 

দীর্ঘদিন ধরে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের দুবলার চরে মেলা ও নানা ধরণের উৎসবের আয়োজন করা হতো। প্রতিবছর রাস উৎসবে ধর্মবর্ণ নির্বিশেষে বিভিন্ন এলাকর অন্তত অর্ধ লক্ষাধিক মানুষ সুন্দরবনের দুবলার চরে আসতেন। কিন্তু ২০১৯ সালে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সুন্দরবনে রাস মেলা হয়নি। এরপরে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে মেলা বন্ধ রাখে প্রশাসন। এরপর থেকে এখন পর্যন্ত প্রবেশাধিকার সংরক্ষিত রয়েছে। 

আরো পড়ুন:

সুন্দরবন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, বন রক্ষা ও সার্বিক দিক বিবেচনা করে সুন্দরবনে এবারও রাস উৎসব বন্ধ রাখা হয়েছে। কিন্তু শুধুমাত্র সনাতন ধর্মালম্বীরা নিয়ম মেনে রাস পূজায় যেতে পারবেন। বন বিভাগের নিয়ম মেনে রোববার সকালে কয়েক হাজার পুণ্যার্থী সুন্দরবনের আলোরকোলে পৌঁছেছেন। রাস পূজাকে ঘীরে কোন অপরাধী চক্র যাতে মাথা চারা না দিতে পারে সেজন্য বন বিভাগ সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান তিনি। 

টুটুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়