ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

ডায়ালাইসিস ফি বৃদ্ধি প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৯, ৮ জানুয়ারি ২০২৩  
ডায়ালাইসিস ফি বৃদ্ধি প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বেসরকারি ব্যবস্থাপনায় কিডনি ডায়ালাইসিস ফি ৫১০ টাকা থেকে ২৫ টাকা বাড়িয়ে ৫৩৫ টাকা নির্ধারণ করার প্রতিবাদে দিনভর বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে শত শত কিডনি রোগীরা। রোববার (৮ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিক্ষোভ শুরু করে তারা। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, এখানে স্যান্ডর নামের বেসরকারি প্রতিষ্ঠান কিডনি ডায়ালাইসিস সেবা দিয়ে আসছে। তাদের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতিবছর ৫ শতাংশ হারে ডায়ালাইসিস ফি বৃদ্ধি করে। চুক্তি মোতাবেক এই বছরও প্রতিষ্ঠানটি ৫ শতাংশ হারে ২৫ টাকা ফি বৃদ্ধি করে। কিন্তু এই ফি বৃদ্ধির প্রতিবাদে রোগীরা বিক্ষোভ শুরু করে।

এ বিষয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামীম আহসান বলেন, ‘সরকারের সঙ্গে স্যান্ডর কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী প্রতি বছর ৫ শতাংশ হারে ফি বাড়ে। এ বছরও বেড়েছে।’ 

আরো পড়ুন:

তিনি আরও বলেন, ‘আমরা মুক্তিযোদ্ধা এবং দরিদ্র রোগীদের বছরজুড়ে সাড়ে ছয়শত সেশন ফ্রি সেবা দিয়ে থাকি। কিন্তু বছর বছর রোগীর সংখ্যা বাড়ছে। অথচ সেশন বাড়ছে না। এখন রোগী কতটা সেশন কোন সুবিধায় পাবেন, তার শিডিউল জানতে এসে তারা ফি বাড়ানোর বিষয়টি জানে। আবার বেশি রোগী হওয়ায় অনেককে সেবা দিতে না পারায় তারা কিছু দাবি জানিয়েছেন।’  

আন্দোলনরত রোগী ও রোগীর স্বজনরা অভিযোগ করেন, প্রতিমাসে একজন রোগীকে ৮ বার কিডনি ডায়ালাইসিস করতে হয়। এরমধ্যে প্রথম দুই বার ২৭৯৫ টাকা করে, বাকি ৬ বার ৫১০ টাকা করে পরিশোধ করতে হতো। কিন্তু নতুন বছরের শুরুতে এসে প্রথম দুই বারের পরিবর্তে তা চারবার করা হয়। তাও আবার ফি বাড়িয়ে ২৯৩৫ টাকা করা হয়েছে। আর বাকি ৪ বার ৫১০ টাকার স্থলে ৫৩৫ টাকা করা হয়েছে। এতে প্রতি রোগীর ডায়ালাইসিস ফি প্রায় দ্বিগুণ বেড়ে গেছে।
 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়