ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

ডায়ালাইসিস ফি বৃদ্ধি: চট্টগ্রামে আজও কিডনি রোগীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১০ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৩:৫১, ১০ জানুয়ারি ২০২৩
ডায়ালাইসিস ফি বৃদ্ধি: চট্টগ্রামে আজও কিডনি রোগীদের বিক্ষোভ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বেসরকারি ব্যবস্থাপনায় কিডনি ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধ করে 
বিক্ষোভ করেছেন রোগীরা। 

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকালে কয়েকশ রোগী হাসপাতালের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেন। 

৫১০ টাকা থেকে ২৫ টাকা বাড়িয়ে ৫৩৫ টাকা ফি নির্ধারন করার প্রতিবাদে গত কয়েকদিন ধরে আন্দোলন করছেন কিডনি রোগী ও তাদের স্বজনরা। 

আরো পড়ুন:

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, স্যান্ডর নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান চট্টগ্রাম মেডিক্যালে কিডনি ডায়ালাইসিস সেবা দিয়ে আসছে। তাদের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতিবছর ৫ শতাংশ হারে ডায়ালাইসিস ফি বৃদ্ধি পাবে। চুক্তি মোতাবেক এই বছরও প্রতিষ্ঠানটি ৫ শতাংশ হারে ২৫ টাকা ফি বৃদ্ধি করে। কিন্তু এই ফি বৃদ্ধির প্রতিবাদে রোগীরা বিক্ষোভ শুরু করেছেন। গত রোববার থেকে তারা বিক্ষোভ করছেন।

আরও পড়ুন: ডায়ালাইসিস ফি বৃদ্ধি প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামীম আহসান জানান, ‘সরকারের সঙ্গে স্যান্ডর কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী প্রতি বছর ৫ শতাংশ হারে ফি বাড়ে। এবছরও বেড়েছে।’ 

তিনি আরও বলেন, ‘আমরা মুক্তিযোদ্ধাদের এবং দরিদ্র রোগীদের বছরজুড়ে সাড়ে ৬০০ সেশন ফ্রি সেবা দিয়ে থাকি। কিন্তু বছর বছর আমাদের রোগীর সংখ্যা বাড়ছে। অথচ সেশন বাড়ছে না। এখন রোগী কতটা সেশন কোন সুবিধায় পাবেন তার শিডিউল জানতে এসে তারা ফি বাড়ানোর বিষয়টি জানেন। আবার বেশি রোগী হওয়ায় অনেককে সেবা দিতে না পারায় তারা কিছু দাবি জানিয়েছেন।’ 

আন্দোলনরত রোগী ও তাদের স্বজনরা অভিযোগ করেন, প্রতিমাসে একজন রোগীকে ৮ বার কিডনি ডায়ালাইসিস করতে হয়। এরমধ্যে প্রথম দুইবার ২৭৯৫ টাকা করে পরিশোধ করলেও বাকি ৬ বারই ৫১০ টাকা করে পরিশোধ করতে হতো। কিন্তু নতুন বছরের শুরুতে এসে দু’বারের পরিবর্তে তা চারবার করা হয়। তাও আবার ফি বাড়িয়ে ২৯৩৫ টাকা করা হয়েছে। আর বাকি চারবার ৫১০ টাকার স্থলে ৫৩৫ টাকা করা হয়েছে। এতে প্রতি রোগীর ডায়ালাইসিস ফি প্রায় দ্বিগুণ বেড়ে গেছে।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়