ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজীপুরে শ্রমিক বিক্ষোভের ৩ ঘণ্টা পর যান চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ২৪ জুন ২০২৩  
গাজীপুরে শ্রমিক বিক্ষোভের ৩ ঘণ্টা পর যান চলাচল শুরু

কারখানা বন্ধ ও বেতন-বোনাসের দাবিতে বিক্ষোভকারী শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এতে ৩ ঘণ্টা পর সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহাসড়কে ধীরগতিতে যানবাহন চলাচল শুরু হয়েছে। এ ঘটনায় শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষে পুলিশসহ অন্তত ১০ জন আহত হয়েছে। 

শনিবার (২৪ জুন) দুপুর সাড়ে ৩টার দিকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকার এমএসএ স্পিনিং লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। পরে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয়। এতে মহাসড়কের উভয় দিকে যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে শিল্প পুলিশ ও মৌচাক পুলিশ ফাঁড়ির সদস্যরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় পুলিশ ও শ্রমিকদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে পুলিশসহ অন্তত ১০ শ্রমিক আহত হয়। পরে জলকামান ও টিয়ারশেল নিক্ষেপ করলে সন্ধ্যায় পৌনে ৭টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং মহাসড়কে যান চলাচল শুরু হয়।

ওই কারখানা শ্রমিকরা জানান, গত ৩১ মে তাদের সহকর্মী আমিন খান (৩৫) নিখোঁজ হয়। এতে তার সন্ধান চেয়ে আন্দোলন করলে কারখানা বন্ধ করে দেয়। এরপর আর কারখানা খোলেনি। ৫-৬ হাজার শ্রমিক কাজ করেন। 

তারা বলেন, ‘সামনে ঈদ। আমরা গত দুই মাসের বেতন ও বোনাস পাচ্ছি না। কারাখানা কর্তৃপক্ষ বলেছিল, কারখানা বন্ধ থাকলেও বেতন দেওয়া হবে কিন্তু এখনও দিচ্ছে না। এজন্য আমরা আন্দোলন করছি কিন্তু পুলিশ আমাদের উপর আক্রমণ করছে।’

পুলিশ বলেন, ‘কারখানা দীর্ঘদিন বন্ধ ধরে বন্ধ রয়েছে। আমরা কারখানার সঙ্গেও কথাও বলেছি। কিন্তু শ্রমিক মহাসড়ক অবরোধ করে রেখেছিল। প্রথমে আমরা তাদের বুঝাতে চেয়েছি কিন্তু তারা বিক্ষুব্ধ হয়ে আমাদের উপর আক্রমণ করেছে। যানবাহন ও পুলিশের গাড়ি ভাংচুর করেছে। আমাদের দুজন পুলিশ সদস্যও আহত হয়েছে।’

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ইন্সপেক্টর (কালিয়াকৈর) নিতাই চন্দ্র সরকার জানান, শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে এবং গাড়ি ভাংচুর করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে প্রথমে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। 
 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়