ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

বাগেরহাটে গ্রামরক্ষা বাঁধ ভেঙে ৩ গ্রাম প্লাবিত

বাগেরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ৪ আগস্ট ২০২৩  
বাগেরহাটে গ্রামরক্ষা বাঁধ ভেঙে ৩ গ্রাম প্লাবিত

বাগেরহাট সদর উপজেলার ভৈরব নদীর গ্রামরক্ষা বাঁধ ভেঙ্গে তিনটি গ্রাম প্লাবিত হয়েছে। শুক্রবার (৪ আগস্ট) দুপুরের দিকে জোয়ারের পানির চাপে সদর উপজেলার বেমরতা ইউনিয়নের ভদ্রপাড়া নামক স্থানে থাকা বাঁধটি ভেঙে যায়। এতে প্লাবিত হয় ভদ্রপাড়া, বৈটপুর ও বেমরতা গ্রামের অধিকাংশ স্থান। রাস্তাঘাট ও বাড়িঘরে পানি ঢুকে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন ওই গ্রাম তিনটির বাসিন্দারা। এলাকাবাসীর দাবি, দ্রুত সময়ের মধ্যে যেন বাঁধটি সংস্কার করে দেওয়া হয়।

ভদ্রপাড়া গ্রামের রমজান শেখ বলেন, পানি ঢুকে আমাদের সুপারি বাগান তলিয়ে গেছে। ভাটির সময় এই পানি নামতে না পেরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বাড়ির উঠান পানিতে থৈ থৈ করছে। যখন জোয়ারের চাপ বাড়ে তখন এরকম ঝুঁকির মধ্যে থাকি আমরা।

উজ্জল মোল্লা নামের অপর এক বাসিন্দা বলেন, আমাদের গ্রাম রক্ষা বাঁধটি টেকসই নয়। তাই জোয়ারের পানির চাপে বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়েছে। জোয়ার ও বৃষ্টিতে বাড়ির আঙ্গিনায় হাটু পানি জমে গেছে। রান্না-বান্না বন্ধ রয়েছে। পানিতে পুকুর, রান্নাঘর, উঠান, বাগান সব একাকার হয়ে গেছে। দ্রুত বাঁধ সংস্কার না করলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। 

বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের  নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ বলেন, জেলার বিভিন্ন নদী ও খালের পানি বৃদ্ধি পেয়েছে। যেসব এলাকায় বেড়িবাঁধ নেই সেসব এলাকার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার খবর পেয়েছি। পানি কমে গেলে প্লাবিত হওয়া এলাকাগুলোতে জরুরী ভিত্তিতে রিং-বাঁধ নির্মাণের আশ্বাস দেন এই কর্মকর্তা।

শহিদুল/ মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়