ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

তিন দিনে জোয়ারে প্লাবিত সেন্টমার্টিনের ১৪ গ্রাম 

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ৬ আগস্ট ২০২৩  
তিন দিনে জোয়ারে প্লাবিত সেন্টমার্টিনের ১৪ গ্রাম 

দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিনে সমুদ্রের জোয়ারের পানি প্রবেশ করেছে। এতে বৃহস্পতিবার থেকে শুরু করে গতকাল শনিবার (৫ আগস্ট) পর্যন্ত ১৪ থেকে ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। পানির আঘাতে ১২টি বসত ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও বাসিন্দারা এতথ্য জানান।

সেন্টমার্টিনের সাবেক চেয়ারম্যান নুর আহমদ জানান, গত বৃহস্পতিবার থেকে গতকাল শনিবার পর্যন্ত জোয়ারের পানি স্বাভাবিক উচ্চতার চেয়ে কমপক্ষে ৪-৫ ফুট বৃদ্ধি পেয়েছিল। গত তিন দিন ধরে কমপক্ষে ১৪ থেকে ১৫টি গ্রামে জোয়ারের পানি প্রবেশ করে। দ্বীপের ৩ নম্বর ওয়ার্ড, ৮ নম্বর ওয়ার্ড, ৭ নম্বর ওয়ার্ডের পশ্চিম অংশ, ৯ নম্বর ওয়ার্ডের পশ্চিম-দক্ষিণ অংশ, ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিম অংশের গ্রামগুলোতে জোয়ারের পানি প্রবেশ করে। এতে গাছ ছাড়াও কিছু ঘর ভেঙে গেছে।

৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য খোরশেদ আলম জানান, দ্বীপের উত্তর পাশ, পশ্চিমের কিছু অংশ এবং পূর্বে জেটি ঘাট এলাকায় জোয়ারের ঢেউয়ের আঘাতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। আবাসিক হোটেল প্রিন্স হেভেনের ব্যাপক ক্ষতি হয়েছে। ডেইল পাড়া এলাকার কমপক্ষে ১২টি বসত ঘর ভেঙ্গে গেছে। এর মধ্যে জোয়ারের পানিতে ভেসে গেছে তিনটি বসত ঘর।

দ্বীপের বাসিন্দা জসিম উদ্দিন জানান, লোনা পানি প্রবেশ করে দ্বীপের নানাভাবে ক্ষয়ক্ষতি হচ্ছে। বিশেষ করে উত্তর পাশে ভাঙন বেশি হয়েছে। পুলিশ ফাঁড়ির নির্মাণাধীন ভবনেও ভাঙন দেখা দিয়েছে। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, জোয়ারের পানিতে দ্বীপ প্লাবিত হয়েছে। ভাঙন তীব্র হচ্ছে। ১০টি বসত ঘরসহ গাছ-পালা ভেঙে গেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান জানান, জোয়ারের পানি দ্বীপে প্রবেশ করে প্লাবিত হওয়ার তথ্য রয়েছে। তবে, এখন পর্যন্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাকে বিস্তারিত জানাননি।

তারেকুর/ মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়