ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

চট্টগ্রামের জলাবদ্ধতা 

ক্ষতিগ্রস্ত সড়কে যান চলাচলে চরম দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ১১ আগস্ট ২০২৩  
ক্ষতিগ্রস্ত সড়কে যান চলাচলে চরম দুর্ভোগ

গত কয়েকদিনের টানা বর্ষণে চট্টগ্রাম নগরজুড়ে জলাবদ্ধতায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে অলিগলির অসংখ্য সড়ক। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রাথমিক হিসেব মতে, অতিবর্ষণ ও জলাবদ্ধতায় চট্টগ্রামে প্রায় ৫১ কিলোমিটার সড়ক ও ফুটপাত ক্ষতিগ্রস্ত হয়েছে।এসব সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ক্ষতিগ্রস্ত সড়কসমূহ সংস্কার করতে কমপক্ষে ৬০ কোটি টাকা লাগতে পারে বলে জানিযেছে চসিক। ইতিমধ্যে সিটি করপোরেশনের পক্ষ থেকে সড়কে সৃষ্ট বড় বড় গর্ত ভরাটসহ ভাঙা অংশ সংস্কারের কাজ শুরু করেছে। 

গত শুক্রবার (৪ আগস্ট) থেকে চট্টগ্রামে অতিবর্ষণ শুরু হয়। এর মধ্যে ৪ আগস্ট থেকে ৬ আগস্ট পর্যন্ত নগরীর অধিকাংশ এলাকায় ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়। নগরীর অধিকাংশ এলাকা ডুবে যায় কোমর সমান পানিতে। ৭ আগস্ট থেকে বৃষ্টি কমে আসলে পানি নেমে যায়। এরপর ভেসে উঠে জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত সড়ক ও ফুটপাত।

চট্টগ্রাম সিটি করপোরেশনের দেওয়া তথ্যমতে, টানা তিনদিনের জলাবদ্ধতা ও অতিবর্ষণের ফলে সিটি করপোরেশনের আওতাধীন প্রায় ৫১ কিলোমিটার সড়ক, ২ দশমিক ১৯ কিলোমিটার নর্দমা ও ১ দশমিক ৯৯ কিলোমিটার ফুটপাত ক্ষতিগ্রস্ত হয়েছে। নগরীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সড়কসমূহের মধ্যে রয়েছে, মুরাদপুর-অক্সিজেন সড়ক, কে বি আমান আলী সড়ক, শহীদ সাইফুদ্দিন খালেদ সড়ক, লয়েল রোড, অক্সিজেন-দুই নম্বর গেইট সড়ক, কে সি দে সড়ক, খাজা সড়ক, চান মিয়া সড়ক, সার্সন সড়ক, ডিসি সড়ক, ওমর আলী মাতব্বর সড়ক, মাইজপাড়া সড়ক, পিলখানা সড়ক, জাকির হোসেন সড়ক, সুন্নিয়া মাদ্রাসা সড়ক, মোহাম্মদপুর সড়ক, খতিবের হাট সড়ক। ক্ষতিগ্রস্ত এসব সড়ক, ফুটপাত ও নর্দমা সংস্কার করতে প্রায় ৬০ কোটি টাকা প্রয়োজন হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ । 

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, আমরা একটা প্রাথমিক হিসেব করে প্রায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করেছি। প্রাথমিক হিসেবে ৫১ কিলোমিটার সড়ক ফুটপাত ক্ষতি চিহ্নিত করা হলেও এর আয়তন আরও বাড়তে পারে। বৃষ্টি কমে যাওয়ার পর সড়কের বড় বড় গর্ত ভরাটসহ ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করতে ‘প্যাচওয়ার্ক’-এর মাধ্যমে সংস্কারের কাজ শুরু হয়েছে। দ্রুততার সাথেই নগরীর সব সড়ক, ফুটপাত, নালা-নর্দমা সংস্কার করা হবে। 

রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়