ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সাতক্ষীরায় ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন ২২৭ জন

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ১১ আগস্ট ২০২৩  
সাতক্ষীরায় ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন ২২৭ জন

ডেঙ্গু আক্রান্ত হয়ে সাতক্ষীরা জেলার বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে এখন পর্যন্ত চিকিৎসা নিয়েছেন ২২৭ জন। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে ৯০ শতাংশ রোগী ঢাকা থেকে এসেছেন। এদিকে, মশাবাহিত এই রোগটিতে গত বুধবার (৯ আগস্ট) ফেরদৌসী খাতুন নামের এক নারীর মৃত্যু হয়েছে।

সাতক্ষীরা জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, হঠাৎ করেই সাতক্ষীরার সরকারি হাসপাতাল গুলোতে বৃদ্ধি পেয়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। জ্বর, মাথা ব্যাথা আর বমিবমি ভাব নিয়ে ভর্তি হওয়া রোগীদের অধিকাংশই এসেছেন ঢাকা থেকে। যদিও ডেঙ্গু রোগীর এই অতিরিক্ত চাপ সামাল দিতে জেলার সরকারি হাসপাতাল গুলোতে খোলা হয়েছে আলাদা ইউনিট।

এদিকে, হাসপাতালের ভেতরে থেকে ময়লা আবর্জনা পরিষ্কার না করায় মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ করেছেন রোগী ও তাদের স্বজনরা। 

শুক্রবার (১১ আগস্ট) সকাল ১১ টার দিকে সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত কুমার সরকার জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৬ জনের ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে জেলায়। এ নিয়ে জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাড়ালো ২২৭ জন। এদের মধ্যে সাতক্ষীরা সদর হাসপাতালে একজন ও মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে মোট ৩৫ জন রোগী ভর্তি রয়েছেন। আজ পর্যন্ত সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন মোট ১৭৬ জন আর রেফার্ড করা হয়েছে ১৫ জনকে।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ইউনিটের ইনচার্জ ও আবাসিক মেডিকেল অফিসার ডা. তানভীর আহমেদ জানান, এই মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে ৯০ শতাংশ ঢাকা থেকে এসেছেন। 

সাতক্ষীরা সিভিল সার্জন ডা. শেখ সুফিয়ান রুস্তম জানান, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় জেলা ও উপজেলা পর্যায়ে পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। আতঙ্কিত না হয়ে সবাইকে ডেঙ্গু প্রতিরোধে সচেতন হতে হবে। জেলায় এডিস মশার বিস্তার ঠেকাতে মশক নিধন কার্যক্রম জোরালো করতে সংশ্লিষ্টদের সহযোগীতা চেয়েছে স্বাস্থ্য বিভাগ। 

শাহীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়