ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এক যুগ পর গাইবান্ধায় চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’!

গাইবান্ধা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ১২ আগস্ট ২০২৩   আপডেট: ০৯:১৩, ১২ আগস্ট ২০২৩
এক যুগ পর গাইবান্ধায় চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’!

দীর্ঘ এক যুগ বন্ধ থাকার পর গাইবান্ধায় আবারও চালু হচ্ছে বহু কাঙ্ক্ষিত 'রামসাগর এক্সপ্রেস' ট্রেন।ট্রেনটি  চালুর খবরে এই রুটের যাত্রীদের মধ্যে আনন্দ বিরাজ করছে।  

জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া থেকে দিনাজপুর সরাসরি যাওয়ার একমাত্র ভরসা ছিলো এই 'রামসাগর এক্সপ্রেস'। ট্রেনটি পূণরায় চালুর কথা নিশ্চিত করেছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন। তার ভেরিফাইড  ফেসবুক আইডি থেকে তিনি এ তথ্য নিশ্চিত করেন।ফেসবুক পোস্ট অনুযায়ী, আগামি ২৯ আগস্ট ট্রেনটি উদ্বোধন করার কথা রয়েছে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের। 

জানা যায়, ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি। কিছুদিন চলার পর ২০১১ সালের জুলাই মাসে বন্ধ হয়ে যায়। সেসময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে  দিনাজপুর পর্যন্ত চলাচল করতো।ট্রেনটি গাইবান্ধা থেকে মাত্র সাড়ে চার ঘণ্টায়  দিনাজপুর পৌঁছে যেতো। দিনাজপুরগামী এই ট্রেনটি দিনাজপুর থেকে বেলা ২.৫০ মিনিটে বোনারপাড়া জংশন স্টেশনের উদ্দেশে ছেড়ে এসে পুনরায় সকাল ৬.৩০ মিনিটে বোনারপাড়া থেকে দিনাজপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করতো।

জেলার স্থানীয় বাসিন্দারা জানান, ট্রেনটি চালু হওয়ার পর সাঘাটার বোনারপাড়া, গোবিন্দগঞ্জ, ফুলছড়ি গাইবান্ধাসহ রংপুর বিভাগের অন্যান্য জেলার জনসাধারণ বাসের পরিবর্তে ট্রেনে যাতায়াতের দিকে ঝুকে পড়েছিলো।ট্রেনটি আবার চালু হলে দীর্ঘদিনের যোগাযোগ সমস্যার অবসান ঘটবে'। 

সিপিবির কেন্দ্রীয় নেতা মিহির ঘোষ বলেন, 'কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছিলো।কিন্তু দীর্ঘদিন ট্রেনটি বন্ধ থাকায় মানুষের জন্য চরম ভোগান্তির কারণ হয়ে উঠেছিলো। দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের অন্যতম যানবাহন ছিল এই ট্রেনটি।ট্রেনটি চালুর জন্য বাসদ গাইবান্ধাসহ আমরা সিপিবির পক্ষ থেকে দীর্ঘদিন আন্দোলন, সংগ্রাম  করেছি।ট্রেনটি চালুর খবর শুনে ভালো লাগলো'। 

ট্রেন চালুর বিষয়ে বোনারপাড়া রেলওয়ের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার খলিলুর রহমান বলেন, 'আমরা এমপি মহোদয়ের ফেসবুক থেকে জেনেছি।এ ব্যাপারে কর্তৃপক্ষের কাছে থেকে এখন পর্যন্ত লিখিত নির্দেশনা পাইনি'। 

বাংলাদেশ রেলওয়ে পশ্চিম লালমনিরহাটের সহকারী পরিবহন কর্মকর্তা-১ ফারুকুল ইসলাম বলেন, 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি আগামী ২৯ আগস্ট রেলমন্ত্রী গাইবান্ধার বোনারপাড়ায় এসে উদ্বোধনের কথা এমপি মাহমুদ হাসান রিপনের ফেসবুক বার্তার মাধ্যমে জেনেছি। ২৯ আগস্ট আসতে আরও দেরি আছে। এরমধ্যে হয়তো রেলবিভাগ থেকে চিঠি এসে যাবে। এখনো এ ব্যাপারে চিঠি পাইনি'।

মাসুম লুমেন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়