ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হিলিতে আমদানির তুলনায় রপ্তানি নগণ্য, রাজস্ব আদায়ও কম 

মোসলেম উদ্দিন, দিনাজপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৪ আগস্ট ২০২৩  
হিলিতে আমদানির তুলনায় রপ্তানি নগণ্য, রাজস্ব আদায়ও কম 

দিনাজপুরের হিলি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর।এই বন্দরে বেড়েছে ভারতীয় বিভিন্ন পণ্য আমদানি।কিন্তু ভারতীয় কর্তৃপক্ষের উদাসীনতা এবং বন্দরের অব্যবস্থাপনার কারণে দেশের বিভিন্ন পণ্য রপ্তানি বৃদ্ধি পায়নি। 

বাণিজ্যভিত্তিক এ বন্দর দিয়ে একমাত্র রপ্তানি খাতেই বছরে বড় ধরনের আয় করা সম্ভব, বলছেন সংশ্লিষ্টরা।কিন্তু বিভিন্ন জটিলতা ও সুযোগ-সুবিধার অভাবে এই বৃহৎ রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার।  

সোমবার (১৪ আগস্ট) সকালে হিলি স্থলবন্দর ঘুরে জানা যায়, ভারত থেকে এই বন্দরে পাথর, গম, ভুট্টা, পেঁয়াজ, চালসহ সবধরণের পণ্য আমদানি হয়ে থাকে। এদেশ থেকে রপ্তানি হয়ে থাকে রাইস ব্রান অয়েল, ঝুট কাপড়, ওয়াটার পাম্প, কলা, পেঁয়াজের ফুলকা, পাটের বস্তা, আলুসহ কয়েকটি পণ্য। এসব পণ্যের ভারতীয় বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। 

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ভারত থেকে আমদানি হয়েছে ৬ লক্ষ ৫৯ হাজার ৭০৫ মেট্রিকটন বিভিন্ন পণ্য। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২৪২ কোটি ৯২ লক্ষ টাকা। এদিকে বাংলাদেশ থেকে ভারত রপ্তানি হয়েছে মাত্র ৩ হাজার ৪৯০ মেট্রিক টন পণ্য। এ থেকে সরকার রাজস্ব আদায় করেছে ৩৪ কোটি ৪২ লক্ষ টাকা। 

আরও জানা যায়, হিলি কাস্টমসকে গত (২০২২-২৩) অর্থবছরে জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করে দেয় ৩১২ কোটি ২২ লক্ষ টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২১১ কোটি ১৩ লক্ষ টাকা। ১০১ কোটি টাকা লক্ষমাত্রার রাজস্ব আদায় করতে পারেনি এই শুল্ক স্টেশন। 

হিলি সিএ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, হিলি পানামা পোর্ট লিংকের ভিতরে অবকাঠামো যেমনটি থাকার কথা তেমনটি নেই। অবকাঠামোগত উন্নয়ন না করার কারণে আমদানি-রপ্তানি কার্যক্রমে বাধা এবং রাজস্ব আদায়ে বড় ধরনের সমস্যা। এ ছাড়াও পোর্টের ভিতরের যে পরিমান শেডের প্রয়োজন সেই পরিমান শেড নেই। পোর্টের ভিতরের রাস্তারও বেহাল দশা। বর্ষার সময় কাদার কারণে গাড়ি চলাচল করতে সমস্যার সৃষ্টি হয়। আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি তারা যদি সমস্যাগুলো সমাধান করে তাহলে আমদানি-রপ্তানি বৃদ্ধিসহ সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়